Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

ম্যানইউ-আর্সেনালের হতাশার রাত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ব্যর্থতার বৃত্তেই যেন ঘুরপাক খাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমে ৯ম স্থানে আছে রেড ডেভিলরা। এদিকে উয়েফা ইউরোপা লিগের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হওয়ায় দ্বিতীয় সারির দল নিয়ে কাজাখস্তানের এফসি আস্তানার মাঠে হার বরণ করেই ফিরতে হয়েছে ওলে গানার শোলশায়ারের দলকে।

গেল মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ষষ্ঠস্থানে থেকে লিগ শেষ করায় বাদ পড়ে চ্যাম্পিয়নস লিগ থেকে। আড় অবনমন ঘটে উয়েফা ইউরোপা লিগে। সেখানে অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষে প্রথম চার ম্যাচের ৩টিতে জয় আর একটিতে ড্র করে পরের রাউন্ড নিশ্চিত হয় আগেই। আর ইপিএলে আসন্ন কঠিন ম্যাচগুলোকে সামনে রেখে নিজেদের দ্বিতীয় সারির দল নিয়েই মাঠে নামে ইউনাইটেড।

প্রতিপক্ষকে হালকা করে দেখার ভুলের মাশুল গুনেতে হয়েছে ২-১ গোলের ব্যবধানে হারের মধ্য দিয়ে। যদিও জেসে লিঙ্গার্ডের গোলে ম্যাচের ১০ মিনিটেই লিড নেয় রেড ডেভিলরা। তার গোলে অ্যাসিস্ট করেন লুক শ। প্রথমার্ধে ১-০’তে এগিয়ে থেকেই বিরতিতে যায়।

তবে বিরতি থেকে ফিরে ১০ মিনিটের সময় দিমিত্রি শমকোর গোলে সমতায় ফেরে আস্তানা। এরপরেই যেন বিভীষিকার সামনে পড়ে ইউনাইটেড। আস্তানার ফুলব্যাক আন্তোনিও রুকাভিনা ইউনাইটেডের ডি বক্সে ক্রস করে। তবে সেখানে বল রিসিভ করে ক্লিয়ার করতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন ডি’শন বার্নার্ড। আর তাতেই ম্যাচের ৬২ মিনিটে ২-১ গোলের ব্যবধানে পিছিয়ে যায় রেড ডেভিলরা।

ম্যাচের বাকি সময় ম্যানচেস্টার ইউনাইটেডকে বেশ ভুগিয়েছে স্বাগতিক আস্তানা। তবে কাক্সিক্ষত গোলের দেখা মিলছিল না। বেশ কিছু সুযোগ আসে রেড ডেভিলদেরও। তবে সমতায় ফিরতে ব্যর্থ হয় লিঙ্গার্ডরা। আর তাই তো শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ম্যানচেস্টার ইউনাইটেডকে। চলতি মৌসুমে গ্রুপ ‘এল’র নিজেদের প্রথম জয়ের দেখা পেল এফসি আস্তানা।

রেড ডেভিলদের পথে হেঁটেছে আর্সেনালও। ইউরোপা লিগে তারা ২-১ গোলে ধরাশায়ী হয়েছে এফসি ফ্রাঙ্কফুর্টের কাছে। প্রথমার্ধের ইনজুরি টাইমে পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের গোলে লিড পায় স্বাগতিক আর্সেনাল। কিন্তু দাইচি কামাদা ৫৫ ও ৬৩তম মিনিটে জোড়া গোল করে ফ্রাঙ্কফুর্টকে জয় উপহার দেন।
এনিয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলে টানা সাত ম্যাচ ধরে জয়ের দেখা নেই এমিরেটস শিবিরে। তাই কোচ উনাই এমেরি ছিলেন প্রচ- চাপের মধ্যে। সর্বশেষ ২৫ অক্টোবর ইউরোপা লিগে ভিতোরিয়া এসসির বিপক্ষে নিজেদের মাঠে জয় ছিনিয়ে নিয়ে ছিল আর্সেনাল। এর পর চার ড্রয়ের সঙ্গে হার মানল তিন ম্যাচে। মানে চলতি নভেম্বরে কোনো ম্যাচই জিততে পারেনি গানারস শিবির।

আর এর জেরেই স্প্যানিশ এই কোচকে বরখাস্ত করেছে ইংলিশ ক্লাবটি। গতকাল ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে খবরটি জানানো হয়। দায়িত্ব নেওয়ার ১৮ মাসের মাথায় চাকরি হারালেন ৪৮ বছর বয়সী কোচ।

আর্সেন ওয়েঙ্গারের উত্তরসূরি হিসেবে ২০১৮ সালের মে মাসে আর্সেনালের দায়িত্ব নিয়েছিলেন এমেরি। প্রথম মৌসুমে তার অধীনে ইংলিশ প্রিমিয়ার লিগে পঞ্চম হয় আর্সেনাল। টানা দুই জয়ে চলতি মৌসুমে লিগ শুরু করা আর্সেনাল পরের এগারো ম্যাচে জয় পেয়েছে আর মোটে দুটি। শেষ পাঁচ ম্যাচে নেই কোনো জয়। ১৩ রাউন্ড শেষে ১৮ পয়েন্ট নিয়ে আছে টেবিলের আটে। অর্ন্তবরতীকালীন কোচ হিসেবে দায়িত্বে থাকবেন আর্সেনালের সাবেক মিডফিল্ডার ফ্রেডি ইয়ুনবারি।
একই রাতে পোর্তো ২-১ গোলে হারিয়েছে ইয়াং বয়েজকে। এএস রোমা ৩-০ গোলে হারায় ইস্তাম্বুল বাসাকসেহিরকে। সেভিয়া ২-০ গোলে ধরাশায়ী করেছে কারাবাগকে। আর এসপানিওল ২-২ গোলে ড্র করেছে ফেরেঙ্কভারোসের সঙ্গে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানইউ

৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন