Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মঘটে পটুয়াখালীর নৌযান শ্রমিকরা

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ৩:৩১ পিএম

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ১১ দফা দাবিতে ডাকা ধর্মঘট সারাদেশের মতো পটুয়াখালীতেও পালিত হচ্ছে।

আজ শনিবার সকাল থেকে পটুয়াখালী নদীবন্দর থেকে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। এজন্য পটুয়াখালী-ঢাকা, অভ্যন্তরীণসহ সব নৌরুটে নৌযান চলাচল বন্ধ রয়েছে।
পটুয়াখালী লঞ্চ টার্মিনালে নোঙর করে রাখা এমভি যুবরাজ, সাত্তার খান-৭ ও প্রিন্স আওলাদ-৭ ডাবল ডেকার লঞ্চের শ্রমিকরা টার্মিনালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এমভি যুবরাজ ডাবল ডেকার লঞ্চের মাস্টার জালাল উদ্দিন, সাত্তার খান লঞ্চের মাস্টার আ. মালেক ও প্রিন্স আওলাদ লঞ্চের মাস্টার মো. ইস্রাফিলসহ শ্রমিকরা।

ঢাকাগামী ডাবল ডেকার লঞ্চের একাধিক শ্রমিক ও মাস্টার বলেন, সবার প্রভিডেন্ট ফান্ড ও ওয়েলফেয়ার ফান্ড আছে। কিন্তু আমাদের নৌযান শ্রমিকদের কোনো ফান্ড নেই। এছাড়া কোনো ধরনের নোটিশ ছাড়াই মালিকপক্ষ আমাদের চাকরি থেকে ছাঁটাই করেন। শ্রমিকলীগ নেতারা অহেতুক আমাদের মারপিট করেন, যাদের আদৌ কোনো নৌযান শ্রমিক নেই। আমাদের ১১ দফা দাবিগুলো সরকার না মানা পর্যন্ত আমরা কাজে ফিরবো না।

১১ দফা দাবি হলো– ১. বাল্কহেডসহ সব নৌযান ও নৌপথে চাঁদাবাজি, ডাকাতি বন্ধ করা; ২. ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌযানের সর্বস্তরের শ্রমিকদের বেতন দেওয়া; ৩. ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস এবং মালিক কর্তৃক খাদ্য ভাতা দেওয়া; ৪. সব নৌযান শ্রমিকের সমুদ্র ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ; ৫. এনড্রোস, ইনচার্জ, টেকনিক্যাল ভাতা পুনর্নির্ধারণ; ৬. কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ; ৭. প্রত্যেক নৌশ্রমিককে মালিক কর্তৃক নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেওয়া; ৮. নদীর নাব্যতা রক্ষা ও প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন; ৯. মাস্টার/ড্রাইভার পরীক্ষা, সনদ বিতরণ ও সনদ নবায়ন, বেআইনি নৌচলাচল বন্ধ করা; ১০. নৌপরিবহন অধিদফতরে সব ধরনের অনিয়ম ও শ্রমিক হয়রানি বন্ধ এবং ১১. নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা।

বাংলাদেশ জাহাজ শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা বাস্তবায়নের দাবিতে গতকাল শুক্রবার দিনগত রাত থেকে অনির্দিষ্টকালের জন্য সারাদেশে ধর্মঘটের ডাক দেন নৌযান শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ কর্মসূচি চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌযান ধর্মঘট

২৪ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ