Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

প্রশ্ন : আপন চাচাতো ভাইয়ের ছেলে না থাকলে, অন্য চাচার ছেলেরা কি ওয়ারিশদার হবে?

বাশার আকন
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ৮:৩৬ পিএম

উত্তর : যে কারণে চাচাতো ভাই নিকটাত্মীয়ের কোটায় সম্পত্তি পাচ্ছেন, অন্য চাচার ছেলেরাও তো অভিন্ন কারণেই তা পায়। যদি বাপ চাচারা সবাই আপন ভাই হয়ে থাকেন।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন

প্রশ্ন : আমার বোনের স্বামী উনাকে তালাকনামা পাঠিয়ে দিয়েছেন। তালাকনামায় তিন তালাকের কথা উল্লেখ করেছেন। তালাকনামার এক কপি চেয়ারম্যান, এক কপি আমার আব্বু আর এক কপি আমার বোনের কাছে পাঠিয়েছেন। প‚র্বে উনি অনেকবার মুখেও বলেছিলেন তালাক এর কথা (এক বার করে)। কিন্তু এরপর আবার স্বামী-স্ত্রী স্বাভাবিক হয়ে যান। কিন্তু এইবার এই কাজ করে ফেলেছেন। এখন উনি বলছেন উনি তালাক নামা বাতিল করবেন। আমরা জানি যে এই দেশের আইন অনুযায়ী তালাকনামা বাতিল যোগ্য। কিন্তু আমার প্রশ্ন ইসলামের দৃষ্টিতে কি এই বিয়ে আর আছে নাকি? তালাকনামায় অনেক ধরনের মিথ্যা কথা উল্লেখ করেছেন। আসলে আমার নিজের বোন দেখে বলছিনা। সত্যি যেসকল কারণ দেখিয়েছেন সব মিথ্যা আর বানোয়াট।

উত্তর : প্রথম এক তালাক দিয়ে সংসারে ফিরে আসায় বিয়ে বহাল আছে। এবারও কাগজপত্রে তিন তালাক দিয়ে আপনার দুলাভাই মূলত কী বোঝাতে চান বা আসলে

প্রশ্ন : বেশ কিছুদিন হলো বিবাহ করেছি, তারা তিন বোন, সে ছোট। প্রথমদিন শ্বশুরবাড়ি গিয়েই দেখি স্ত্রীর বড় দুলাভাই শালীদের জড়িয়ে ধরে ও চুমু খায়। আমার শাশুড়িও বলেছে বড় জামাই শালীদের বোনের মত দেখে, এটা স্বাভাবিক। আমার স্ত্রী ও দুলাভাইরা একে অপরকে ইয়ার্কি করে অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং ইমো, ম্যাসেঞ্জারে কে কি করছে সে ছবি দেয়, গালিগালাজ করে। যা আমার কাছে দৃষ্টিকটু লাগে। এসব ব্যাপারে স্ত্রীকে বলায় আমাকে ছোট মনমানসিকতার বলা হয়েছে। এসম্পর্কে বিধান কি?

উত্তর : আপনি যে বর্ণনা দিয়েছেন, আমাদের সমাজে ভাই বোনেরা পরস্পরে কি এমন করে? বোনেরা আপন ভাইয়ের সাথে যতটুকু খোলামেলা, ভাইয়ের মতো বা বোনের মতো

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ