Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুটপাথ দখল মুক্তি চাই

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সেদিন ঢাকার পল্লবী এলাকায় গিয়ে দেখি, লাইন ধরে পুরো ফুটপাত দখল; শুধু তাই নয়, রাস্তাও দখল নিয়েছে নানা রকম ফল ব্যবসায়ীরা। ফুটপাত ও রাস্তা দখলকারী এক ব্যবসায়ীকে জিজ্ঞেস করলাম, ফুটপাত পুরোটা দখল করলেন কেন? ফুটপাত তৈরি হয়েছে জনগণ বা নাগরিকদের হেঁটে চলাচল করার জন্য। এর উত্তরে ফুটপাত ও রাস্তা দখলকারী হকার বলল, দখল নিয়েছি টাকা দিয়ে আর মাসে মাসে তো ভাড়া দিচ্ছি। তাহলে দখল নিয়েছি- এ আপত্তিকর কথা বলছেন কেন? আমি বললাম, ফুটপাত ও রাস্তা কার কাছ থেকে বুঝে দখল নিয়েছেন, সে ব্যক্তিটির নাম বলুন? এর উত্তরে মাথায় টুপি দেওয়া সেই ফুটপাত দখলকারী জানাল, কার কাছ থেকে পজিশন নিয়েছি, অত কিছু জানতে চাইয়েন না-আপনারে একবার দেখিয়ে দিলে সে আপনার হাত-পা ভেঙে দেবে। দখলকারী হকারের কথাগুলো শুনে মনে হলো, সেও একজন সন্ত্রাসী অর্থাৎ সন্ত্রাসী হকার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ, এবার ফুটপাত ও রাস্তা দখলকারী সন্ত্রাসী হকার ও এদের মদদদাতাদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু করুন। নাগরিকদের ফুটপাত ও রাস্তার দুই পাশ জনগণের হেঁটে চলাচলের অধিকার ফিরিয়ে দিন। মাদকের বিরুদ্ধে যে রকম অভিযান চলছে, সে রকম অভিযান চাই রাস্তা ও ফুটপাত দখলকারী হকারদের বিরুদ্ধে।

লিয়াকত হোসেন খোকন
ঢাকা।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৩০ নভেম্বর, ২০১৯, ১০:০০ পিএম says : 0
    সারা বাংলাদেশের চিত্রনাট্য ফুটপাত দখলের। এর জন্য দায়ী আইন শৃংখলা বাহিনী ও এলাকার চাদাঁবাজ গুটি কয়েক মাস্তান নেতা। পকৃত সত্যি আমরা সবাই জানি এই হারামের অর্থ কাদের পকেটে য়ায়। সম্পাদকীয় কলমে এত ছোট্ট লিখা কেন সচিত্র প্রতিবেদন নাই। এই দেশে শৃঙ্খলা আইনের শাসন আইনের প্রতি শ্রদ্ধা কিছুই অবশিষ্ট,,,? গোটা দেশটা ফুটফাতের নগরী। আইন শৃংখলা বাহিনী চাইলে অবশ্যই পারেন শৃংখলা পেরাতে। রাজনৈতিক চাপে মানবিক চিন্তা হাজার ফুটপাথের ক্ষুদ্র ব্যবসায়ী জীবন জীবিকার প্রশ্ন নিয়ে মিছিল মিটিং হবে। যতকথা লিখেন। কিছুই হবেনা। যেই লাও সেই কদু। ফুট পাতের হুমকি একজন সাংবাদিক কে অবৈধভাবে বসা এক হকারের। দেখিয়ে দিলে হাত পা ভাংবে। এদের সাহসের শক্তির উৎস কি? কারো অজানা নয়। এই দেশে আইনের কঠোর কঠিন শাসন যতদিন পরিচালিত না হবে। আমাদের মত বেপরোয়া উশৃঙ্খল জাতি কখনও সঠিকভাবে চলবে না। জাতীয় পত্র পত্রিকার সাংবাদিক ভাইয়েরা হকারের শক্তি সাহস উৎস পরিস্কার করে লিখুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন