Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুরিনাম প্রেসিডেন্টের ২০ বছর কারাদন্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সুরিনামের একটি আদালত ১৯৮২ সালে একটি অভ্যুত্থানের পরে ১৫ জন প্রতিপক্ষের মৃত্যুদন্ড কার্যকর করার জন্য দেশটির প্রেসিডেন্ট দেশি বৌটার্সকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করেছে। প্রাক্তন ডাচ উপনিবেশের সা¤প্রতিক ইতিহাসে আধিপত্য বিস্তারকারী শাসককে ২০ বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়েছে। শুক্রবার সাজা দেয়ার পর বিরোধী দলগুলি সরকারি সফরে চীনে থাকা বৌটার্সকে পদত্যাগের আহ্বান জানিয়েছে।
তার জাতীয় গণতান্ত্রিক দলের সহ-সভাপতি স্থানীয় পত্রিকা দে ওয়্যার তিজদকে বলেছেন, বৌটার্স তার পরিকল্পিত কিউবা সফর বাতিল করে সুরিনামে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে। রামন আব্রাহামস পত্রিকাটিকে বলছেন, তিনি বৌটার্সের সাথে ফোনে যোগাযোগ করেছেন এবং পার্টির জরুরি সভা ডেকেছেন।
বৌটারস ১৯৮০ এর দশকে সামরিক সরকারের প্রধান হিসাবে দক্ষিণ আমেরিকার দেশটিকে নেতৃত্ব দিয়েছিলেন। তারপরে ২০১০ সালে আবারও দায়িত্ব গ্রহণ করেন এবং পাঁচ বছর পরে পুনরায় নির্বাচন করেন।
আদালত রায় দিয়েছে যে, বৌটার্স একটি অভিযানে তদারকি করেছিলেন, যেখানে তার কমান্ডের অধীনে সৈন্যরা আইনজীবী, সাংবাদিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাসহ ১৬ জন সমালোচককে অপহরণ করে এবং তাদের মধ্যে ১৫ জনকে রাজধানী পারমারিবোতে একটি দুর্গে হত্যা করে। একজন ট্রেড ইউনিয়নের নেতা বেঁচে গিয়েছিলেন এবং পরে বৌটার্সের বিরুদ্ধে সাক্ষ্য দেন। বৌটার্স দৃঢ়তার সাথে অভিযোগগুলি অস্বীকার করেছেন এবং সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন।
সুরিনাম সরকার বলেছে যে, তারা ‘উন্নয়নের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে এবং জনগণকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে’।
শুক্রবার আদালত এই ঘটনায় অংশ নেওয়ার জন্য প্রতিবেশী ফরাসী গায়ানায় সুরিনামের বর্তমান কনসালসহ ছয়জন প্রাক্তন সামরিক কর্মকর্তাকেও দোষী সাব্যস্ত করেছে।
একটি যৌথ বিবৃতিতে, সুরিনামে নেদারল্যান্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, জার্মানি এবং ফ্রান্সের ক‚টনৈতিক মিশন বলেছে যে, এই রায় ‘আইনের শাসনের সাথে সামঞ্জস্য রেখে প্রয়োগ করা এবং বহাল রাখা’ জটিল। সূত্র : দি গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ