Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইনপ্রণেতাদের অনশন কংগ্রেসে বিল পাস না হওয়া পর্যন্ত অনশন চলবে

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্রের ভয়াবহ বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবিতে এখন অনশনে বসতে বাধ্য হয়েছেন দেশটির আইনপ্রণেতারা। ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের প্রতিনিধি পরিষদের কয়েকজন সদস্য এ অনশন শুরু করেছেন। ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোর একটি পুরুষ সমকামী নাইট ক্লাবে ভয়াবহ হত্যাকা-ের পর তারা এই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জন্য অনশন করছেন। এ বিষয়ে প্রতিনিধি পরিষদে অনশনকারীরা একটি বিল এনেছেন এবং সরকারি ও বিরোধী রিপাবলিকান দলের সমর্থনের জন্য তারা আবেদন জানাচ্ছেন। কথিত “নো ফ্লাই, নো গান” নামের এ বিল পাস হলে সন্দেহভাজন সন্ত্রাসীদের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করা হবে। জর্জিয়ার প্রতিনিধি পরিষদ সদস্য জন লুইসের নেতৃত্বে দুই ডজন সদস্য প্রতিনিধি পরিষদের মেঝেতে এ অনশনে বসেছেন। তারা স্লোগান দেনÑ বিল পাস না হওয়া পর্যন্ত তারা এই অনশন ভাঙবেন না।
জন লুইস দাবি করেন, তারা এমন একটি বিল পাস করতে চাইছেন যা আমরিকার বেশিরভাগ মানুষের দাবি। তিনি বলেন, আমাদেরকে ভোট দিন, আমাদেরকে ভোট দিতে দিন। আমরা এখানে এসেছি আমাদের দায়িত্ব পালন করার জন্য। আমরা কাজ করতে চাই। তিনি আরো বলেন, আমেরিকার মানুষ কার্যকর পদক্ষেপ চায়, আমাদের কী সে সাহস আছে? এদিকে, যুক্তরাষ্ট্রজুড়ে উপর্যুপরি প্রাণঘাতী নির্বিচার গুলিবর্ষণের ঘটনা সত্ত্বে¡ও গত সোমবার সিনেট আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণে বিলগুলো প্রত্যাখ্যান করে। বিবিসি বলছে, এর ফলে যুক্তরাষ্ট্রে অস্ত্র-নিয়ন্ত্রণ আরোপের পক্ষে প্রচারণাকারীরা তিক্ত ব্যর্থতার স্বাদ পেল। তবে রিপাবলিকান আধিপত্যের সিনেটে এ প্রত্যাখ্যান প্রত্যাশিত ছিল বলে মানছেন তারা। গত সপ্তাহে অরল্যান্ডোর ঘটনার পর আইনপ্রণেতাদের উপর আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণে বিল আনার চাপ সৃষ্টি করা হয়। তারা দ্রুততার সঙ্গে সিনেটে এ সংক্রান্ত চারটি প্রস্তাব পেশ করেন। কিন্তু প্রস্তাবগুলো পার্টি-লাইন ভোটের কারণে পাস হতে ব্যর্থ হয়। সিনেটে আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণের ভোটাভুটিতে হারার পর ফ্লোরিডার ডেমোক্র্যাট দলীয় সিনেটর বিল নেলসন বলেন, অরল্যান্ডোর বাসিন্দাদের আমি কী জবাব দেব? দুঃখজনকভাবে তাদের আমি যা বলব তা হলো, এনআরএ আবার জয়ী হয়েছে। অন্যদিকে, ভোটাভুটির পর ন্যালনাল রাইফেল অ্যাসোসিয়েশন ইনস্টিটিউ ফর লেজিসলেটিভ অ্যাকশনের নির্বাহী পরিচালক ক্রিস কক্স প্রস্তাবগুলো আনার জন্য ডেমোক্র্যাটদের সমালোচনা করে এগুলো প্রত্যাখ্যান করার জন্য রিপাবলিকানদের ধন্যবাদ জানান। সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা কেন্টাকির রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককোনেল ডেমক্র্যাটদের প্রস্তাবগুলোকে অকার্যকর বলে বর্ণনা করেন। তিনি বলেন, রিপাবলিকান সিনেটররা প্রকৃত সমাধান খুঁজে বের করার চেষ্টা করছেন, যা আমেরিকানদের সন্ত্রাসবাদের হুমকি থেকে নিরাপদ রাখতে পারবে। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দলগুলো যখন নিজ নিজ অবস্থানে অনড় রয়েছে, তখন জরিপ বলছে, আমেরিকানরা ক্রমাগতভাবে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দিকে ঝুঁকে পড়ছে। বিবিসি, নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনপ্রণেতাদের অনশন কংগ্রেসে বিল পাস না হওয়া পর্যন্ত অনশন চলবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ