Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

হাইপারসোনিক পরীক্ষা রাশিয়ার জাপানকে হুঁশিয়ারি উ.কোরিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

আর্কটিকে হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র কিঞ্জালের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। দুটি সামরিক স‚ত্রকে উদ্ধৃত রুশ বার্তা সংস্থা টাস জানিয়েছে, আর্কটিকের রাশিয়া অংশে নভেম্বরের শুরুতে এই পরীক্ষা চালানো হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এখবর জানা গেছে। উত্তরমেরুতে ভ‚-রাজনৈতিক প্রতিদ্ব›িদ্বতা বৃদ্ধির বিষয়ে ডেনমার্কের গোয়েন্দা সংস্থার সতর্কতার একদিন পর রাশিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর প্রকাশিত হলো। ডেনিশ গোয়েন্দা সংস্থা বলেছে, চীনের সেনাবাহিনী আর্কটিকে বৈজ্ঞানিক গবেষণা বাড়িয়েছে। কিঞ্জাল হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে তাস’র খবরে বলা হয়েছে, মধ্য নভেম্বরে এই পরীক্ষা চালানো হয়। মিগ-৩১ কে ইন্টারসেপ্টর বিমানে করে ওলেনগর্স্ক বিমান ঘাঁটি থেকে এসব ক্ষেপণাস্ত্র নেওয়া হয়। আর্কটিকের রাশিয়া অংশের কিমি এলাকায় পেম্বই প্রশিক্ষণ ঘাঁটিতে একটি ভ‚মিকে লক্ষ্য করে ছোড়া হয় এই ক্ষেপণাস্ত্র। রুশ বার্তা সংস্থার খবরে এই বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। অপরদিকে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-কে অদ‚র ভবিষ্যতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখানোর হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। এর আগে বৃহস্পতিবার দুইটি স্বল্প পাল্লার মিসাইল পরীক্ষা করে পিয়ংইয়ং। চতুর্থ দফায় নতুন ‘সুপার লার্জ মাল্টিপল রকেট লঞ্চার’-এর পরীক্ষাম‚লক বিস্ফোরণের অংশ হিসেবে এ পরীক্ষা করা হয়। পিয়ংইয়ং-এর দাবি, এ দফার পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়া নেতা কিম জন উং খুবই উৎফুল্ল। বৃহস্পতিবার পিয়ংইয়ং-এর এই মিসাইল পরীক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। উত্তর কোরিয়ার এমন কর্মস‚চিকে জাপান ও আন্তর্জাতিক স¤প্রদায়ের জন্য হুমকি হিসেবে আখ্যায়িত করেন তিনি। মিত্রদের নিয়ে টোকিও পরিস্থিতি পর্যালোচনা করছে বলেও জানান তিনি। জাপানি প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পরই পিয়ংইয়ং-এর পক্ষ থেকে পাল্টা আক্রমণাত্মক প্রতিক্রিয়া এলো। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-এর প্রতিবেদনে শিনজো আবে-কে দুনিয়ার সবচেয়ে নির্বোধ ব্যক্তি হিসেবে আখ্যায়িত করা হয়। রয়টার্স, আল-জাজিরা।



 

Show all comments
  • TR Shaon ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    এগুলো কয.টা যদি ইসরাঈলীদের উপর মারতো!!!! তাইলে আমার খাযে.স মিটতো।
    Total Reply(0) Reply
  • M Mosharraf Hossain Antor ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    আমি মঙ্গল গ্রহে এমন চুম্বকের ন্যায় যন্ত্র তৈরি করতে চাই যা পৃথিবীর যত পারমানবিক, রাসায়নিক সহ যত রকমের অস্র আছে তা চুম্বকীয় শক্তিতে পৃথিবী থেকে সব মঙ্গল গ্রহে টেনে নিয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Abul Kalam Azad ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    It's a very different than other world but unexpected.
    Total Reply(0) Reply
  • Banipada Bhattacharya ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    How strange full weapon of war presented by russia!
    Total Reply(0) Reply
  • Swapan Kumar Nandi ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    Russian advance technology
    Total Reply(0) Reply
  • Rameswar Sur ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    এই যুদ্ধাস্ত্র যুদ্ধাস্ত্র করে আমেরিকার সাথে পাল্লা দিয়ে সোভিয়েত ইউনিয়ন, কমিউনিজম সব গেছে,পুতিন ও ঐ পথে হাটলে রাশিয়ার রাশ ও যাবে আর আমেরিকা হবে সারা পৃথিবীর দন্ডমুন্ডের কর্তা?
    Total Reply(0) Reply
  • Zabedali Zabed ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    বর্তমান বিশ্বে এমন বোমা প্রয়োজন যা বিষ্ফোরিত হলে সমস্ত পারমানবিক বোমা নিষ্ক্রিয় হবে।
    Total Reply(0) Reply
  • Joynul Abedin ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    আল্লাহ চাইলে এসবকিছু আবাবিল পাখি দিয়ে ধংস করে দিতে পারেন!
    Total Reply(0) Reply
  • M.a. Khalek ২ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    এত বড় ক্ষমতার প্রয়োজন নেই আল্লাহকে স্মরণ রাখুন ইনশাআল্লাহ দেশে পৃথিবীর বুকে শান্তি আসবে ইনশাল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ