Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আ.লীগই মুক্তিযুদ্ধে পাহাড়িদের অংশ নিতে দেয়নি’

সংবাদ সম্মেলনে সন্তু লারমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

’৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আওয়ামী লীগ নেতারা পাহাড়িদের মুক্তিযুদ্ধে অংশ নিতে দেননি বলে মন্তব্য করলেন সন্তু লারমা। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেন, মুক্তিযুদ্ধে পাহাড়ের অধিবাসীরা বিরোধিতা করেছে, এটা ঠিক নয়। তারা মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত ছিলেন। কিন্তু তখনকার আওয়ামী লীগ নেতারা তাদের মুক্তিযুদ্ধে অংশ নিতে দেননি। গতকাল রবিবার রাজধানীর হোটেল সুন্দরবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তিনি বলেন, চুক্তি স্বাক্ষরকারী আওয়ামী লীগ সরকার দীর্ঘ ১১ বছর ধরে রাষ্ট্রীয় ক্ষমতায় রয়েছে। কিন্তু চুক্তি বাস্তবায়নে এগিয়ে আসছে না।

পার্বত্য শান্তিচুক্তির ২২ বছর প‚র্তি উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। জনসংহতি সমিতির পক্ষে ম‚ল বক্তব্য উপস্থাপন করেন সন্তু লারমা। এসময় আরও উপস্থিত ছিলেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস।
সন্তু লারমা বলেন, দেয়ালে আমাদের পিঠ ঠেকে গেছে। পেছনে যাওয়ার আর কোনও পথ নেই। পার্বত্য অঞ্চলের জুম্ম জনগণ তাদের অস্তিত্ব সংরক্ষণে বদ্ধপরিকর। সরকার জুম্ম জাতিগুলোকে চিরতরে নির্ম‚লকরণের হীন উদ্দেশ্যে যুগপৎ বাঙালিকরনের ষড়যন্ত্র বাস্তবায়ন করে চলেছে। এই উদ্দেশ্যে একইসঙ্গে শাসকদল এবং সরকার ও সরকারের নিয়ন্ত্রণাধীন শাসন বিভাগ, বিচার বিভাগ, আইন বিভাগ, প্রতিরক্ষা বিভাগের একটি বিশেষ মহল চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়াকে নস্যাৎ করা, জনসংহতি সমিতির নেতৃত্বকে ধ্বংস করা ও চুক্তি বাস্তবায়নের সব কার্যক্রম প্রতিরোধ করার সর্বাত্মক অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। পদে পদে বাধা সৃষ্টি করছে।

পাহাড়ে অস্ত্রবাজি, খুন ও হানাহানি সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, একটি বিশেষ মহলের ইন্ধনে অন্য পাহাড়ি সংগঠনগুলো এসব করছে। তার জনসংহতি সমিতি এসবের সঙ্গে জড়িত নয় বলে তিনি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ