Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

তালেবানকে সরকারের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানাল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ৩:৩৯ পিএম

আফগান সরকারের সঙ্গে আলোচনা শুরু করার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। ইসলামাবাদ বলেছে, আলোচনা হচ্ছে আফগান সংকট সমাধানের একমাত্র উপায়। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি গতকাল রোববার (১ ডিসেম্বর) ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে আলাপ করার সময় এ আহ্বান জানান।

আফগান সরকার ও তালেবানের মধ্যে যেকোনো আলোচনাকে ইসলামাবাদ স্বাগত জানাবে উল্লেখ করে কুরেশি বলেন, সংলাপের মাধ্যমে আফগানিস্তানে টেকসই শান্তি প্রতিষ্ঠিত হবে বলে পাকিস্তান আশা করছে।
পাকিস্তানের ক্ষমতাসীন তেহরিকে ইনসাফ পার্টির উপ প্রধান শাহ মেহমুদ কুরেশি বলেন, আফগান সংকটের সমাধান হলে তা গোটা অঞ্চলের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে; কাজেই এ কাজে সম্ভাব্য সব রকম সহযোগিতা করতে ইসলামাবাদ প্রস্তুত রয়েছে।
পাক পররাষ্ট্রমন্ত্রী এমন সময় আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে তালেবানের প্রতি আহ্বান জানালেন যখন তালেবান অনেক আগে থেকেই বলে আসছে, আফগানিস্তানে একজন মার্কিন সেনা অবশিষ্ট থাকতেও কাবুল সরকারের সঙ্গে তারা আলোচনায় বসবে না।
তালেবানের বক্তব্য হচ্ছে, যতক্ষণ আফগানিস্তানে মার্কিন সেনা আছে ততক্ষণ আফগান সরকারের নিজস্ব কোনো ক্ষমতা নেই। তাই বিদেশি সেনারা দেশ না ছাড়া পর্যন্ত তারা কাবুলের সঙ্গে সংলাপে বসবে না। তালেবান বরং গত কয়েক মাস ধরে মার্কিন সরকারের সঙ্গে সরাসরি আলোচনা চালিয়ে আসছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৪ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ