Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

নতুন অত্যাধুনিক প্রযুক্তির ড্রোন বানাল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ৮:৩৭ পিএম

সামরিক ক্ষেত্রে নিজেদের আরও শক্তিশালী করার জন্য অত্যাধুনিক প্রযুক্তির সমরাস্ত্রের প্রতি মনোযোগ দিয়েছে ইরান। কিছুদিন পর পরই বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম উদ্বোধন করছে দেশটি। তারই ধারাবাহিকতায় সম্প্রতি অত্যাধুনিক প্রযুক্তির নতুন একটি ড্রোন উদ্বোধন করেছে তারা।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, যুদ্ধজাহাজ থেকে লম্বালম্বিভাবে আকাশে উঠেছে এই ড্রোন। লম্বালম্বিভাবে উড্ডয়নের জন্য এতে ৪টি মোটর সংযুক্ত করা হয়েছে। এটি যে কোনো যুদ্ধজাহাজ থেকে উড্ডয়ন এবং সমুদ্রসীমা পর্যবেক্ষণে সক্ষম। এমনকি জরুরি অবস্থায় এই ড্রোন পানিতে অবতরণ করতে এবং পানির নিচেও প্রবেশ করতে পারে। এর আগে শনিবার সকালে ইরান সেনাবাহিনীর কমান্ডার মেজর জেনারেল আবদুল রহিম মুসাভি এবং নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি অত্যাধুনিক প্রযুক্তির এই ড্রোনসহ নৌবাহিনীর আরও তিনটি অর্জন উদ্বোধন করেন।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম ইরনার এক প্রতিবেদনে বলা হয়, এক সামরিক প্রদর্শনীতে নতুন ধরনের একটি নৌ-ড্রোন উদ্বোধন করে ইরান। এই ড্রোন ভার্টিক্যাল টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং প্রযুক্তির। ড্রোনটির নাম দেওয়া হয়েছে প্যালিকান-২। প্রদর্শনীতে ইনার্শিয়াল নেভিগেশন সিস্টেমও (আইএনএস) উদ্বোধন করা হয়। মূলত সাবমেরিনের অবস্থান শনাক্তের জন্য এটি ব্যবহার করা হবে। এছাড়া যেসব স্থানে প্রচলিত নেভিগেশন সিস্টেম কার্যকর নয় সেখানেও আইএনএস ব্যবহার করবে ইরান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন