Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকবেলায় সবাইকে আরও সদিচ্ছা নিয়ে কাজ করতে হবে। সে সঙ্গে বিশ্বকে ‘প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ করতে হবে।
মাদ্রিদে দুই সপ্তাহের বিশ্ব জলবায়ু সম্মেলন শুরুর আগে গত রোববার গুতেরেস এ কথা বলেন। বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলো কার্বন দূষণ কমাতে যথেষ্ট চেষ্টা করছে না বলেও সমালোচনা করেন গুতেরেস।
তিনি বলেন, বিশ্বব্যাপী দাবানল থেকে শুরু করে বন্যার মতো চরমভাবাপন্ন আবহাওয়া মনুষ্যসৃষ্ট বিশ্ব উষ্ণায়নেরই ফল। এ পরিস্থিতি ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের জন্য সম্মেলনে বাড়তি চাপ সৃষ্টি করেছে। প্যারিস জলবায়ু চুক্তিতে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির রাশ টেনে ধরতে একমত হয়েছিলেন নেতারা।

মাদ্রিদে গতকাল থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত এ জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। গুতেরেস বলেন, প্রকৃতির বিরুদ্ধে আমাদের যুদ্ধ বন্ধ করতে হবে এবং আমরা জানি সেটি সম্ভব। বিজ্ঞান বলছে আমরা তা করতে পারব।
তিনি বলেন, কয়েক দশক ধরে মানবজাতি এই বিশ্বব্রম্মান্ডের সঙ্গে যুদ্ধ করে আসছে। আর এর পাল্টা আঘাতও এখন আসতে শুরু করেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ