Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

রুটের দ্বিশতকে ইংল্যান্ডের লিড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সাদা বলে ছিলেন দুর্দান্ত ফর্মে। কিন্তু সাদা পেশাকে নিজেকে ঠিকমতো মেলে ধরতে পারছিলেন না জো রুট। হ্যামিলটনে নিউজিল্যান্ডের বিপক্ষে দু’দিন আগেই দিয়েছিলেন ফর্মে ফেরার ইঙ্গিত। তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। এবার সেই শতককে দ্বি-শতকে পরিনত করলেন এই ডানহাতি। গতকাল ম্যাচের চতুর্থ দিনে তার ডাবলে ভর করে নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে ১০১ রানের লিড পেয়েছে সফরকারীরা। জবাবে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের বিনিময়ে করেছে ৯৬ রান।

এই টেস্টে বার বার বিপদের মুখে পড়ে যাওয়া ইংলিশদের সামলেছেন রুট। চতুর্থ দিন অলি পোপকে সঙ্গে নিয়ে হেঁটেছেন লিডের পথে। পোপকে ৭৫ রানে ফিরিয়ে লড়াকু এই জুটি ভেঙেছেন ওয়াগনার। তার বিদায়ের পর পর বিদায় নেন জো রুট। এর আগে বিদেশের মাটিতে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়েন তিনি। একই সঙ্গে টেস্টে ইংল্যান্ডের দশম সর্বাধিক রান সংগ্রাহক হয়েছেন ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে।

দৃঢ় মনোবলে খেলতে থাকা রুটকে ফিরতে হয়েছে ৪৪১ বলে ২২৬ রান করে। ততক্ষণে স্কোর হয়ে গেছে ৭ উইকেটে ৪৫৮। গুরুত্বপ‚র্ণ এই জুটি ভাঙার পর ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয়েছে ৪৭৬ রানে। কিউইদের হয়ে ৫টি উইকেট নিয়েছেন ওয়াগনার।

প্রথম টেস্ট হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই টেস্ট জয়ের বিকল্প নেই ইংল্যান্ডের। শেষ বিকালে ২৮ রানে কিউইদের দুটি উইকেট তুলে নিয়ে সেই লক্ষ্যে সফল হলেও প্রতিরোধ গড়ে খেলছেন কেন উইলিয়ামসন ও রস টেইলর। দুজনে মিলে দিন শেষ করেছেন ২ উইকেটে ৯৬ রানে। কিউইরা পিছিয়ে মাত্র ৫ রানে।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড ১ম ইনিংস : ১২৯.১ ওভারে ৩৭৫ ও ২য় ইনিংস : ৩৪ ওভারে ৯৬/২ (লাথাম ১৮, রাভাল ০, উইলিয়ামসন ৩৭*, টেইলর ৩১*; কুরান ১/২৬, ওকস ১/৮)। ইংল্যান্ড ১ম ইনিংস : (আগের দিন ৯৯.৪ ওভারে ২৬৯/৫) ১৬২.৫ ওভারে ৪৭৬ (পোপ ৭৫, রুট ২২৬, কুরান ১১*, আর্চার ৮; সাউদী ২/৯০, হেনরি ১/৮৭, ওয়গনার ৫/১২৪, স্যান্টনার ১/৮৮)। *৪র্থ দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ