Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

আগামী বছর সিভিএফ সভাপতি দায়িত্ব গ্রহণে সম্মত হয়েছেন প্রধানমন্ত্রী

বাসস | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ৯:৫৩ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছর ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতির দ্বায়িত্ব গ্রহণে সম্মত হয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ এখানে সাংবাদিকদের জানান, ‘কপ২৫ নামে পরিচিত ২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইনির এ সংক্রান্ত একটি প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন।’
পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, ‘সবাই যদি চায় আমি সভাপতির দায়িত্ব গ্রহণে প্রস্তুত রয়েছি।’
২০০৯ সালে কোপেনহেগেনে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের সময় মালদ্বীপ সরকার সিভিএফ গঠন করে।
মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইনি বর্তমানে সিভিএফ-এর সভাপতি। এই ফোরামের কাজ হচ্ছে বৈশ্বিক উষ্ণতার নেতিবাচক প্রভাব চিহ্নিত করা। কেননা এই উষ্ণতার ফলে আর্থ-সামাজিক ও পরিবেশের ক্ষতি হয়।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৩ ডিসেম্বর, ২০১৯, ১০:৩১ এএম says : 2
    মাননীয় প্রধান মন্ত্রী বিশ্বের প্রভাবশালী নেতাদের একজন। দক্ষিণ এশিয়াই ইতিমধ্যে লৌহমানবী। আবার মানবতার দিশারী। লক্ষ লক্ষ ক্ষতবীক্ষত রক্তাক্ত দিশেহারা মানুষ আশ্রয় দাতা। বিশ্ব সম্প্রদায়ের বীরচিত সম্মান বিশ্ব মানবতার মা জননী। আবার ও বিশ্ব পরিবেশ জলবায়ু মানবিক গুরুত্বপূর্ণ সভায় দক্ষিণ এশিয়ার মমতা ময়ী মা দক্ষ আন্তর্জাতিক এই মহান নেতা কে আগামীর সভাপতি নিদ্ধারন করাই বিশ্ব নেতৃবৃন্দ দের অভিনন্দন সুভেচ্ছ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন