Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিলেন স্টার্ক-রুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ৮:৫৪ পিএম

আইপিএল প্রেমীদের জন‌্য দুঃসংবাদ। আগামী আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিলেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক! পাকিস্তানের বিরুদ্ধে সদ‌্য সমাপ্ত অ‌্যাডিলেড টেস্টে দু’ইনিংস মিলিয়ে সাত উইকেট নিয়েছেন স্টার্ক। যার মধ‌্যে প্রথম ইনিংসেই নেন পাকিস্তানের ছয়টি উইকেট! কিন্তু লম্বা চওড়া ভয়ঙ্কর অস্ট্রেলীয় পেসারকে দেখতে পাবে না আগামী আইপিএল। গত বছরও আইপিএল তিনি খেলেননি। ইংল‌্যান্ড বিশ্বকাপের জন‌্য প্রস্তুত হবেন বলে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছিলেন। তার আগের বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স স্টার্ককে প্রায় সাড়ে ন’কোটি টাকা দিয়ে কিনলেও তিনি চোট পেয়ে ছিটকে যান। একটা ম‌্যাচও না খেলে।
তবে স্টার্ক না থাকলেও আইপিএল ফের দেখতে চলেছেন অস্ট্রেলীয় ক্রিকেটের ‘ম্যাড ম‌্যাক্স’কে। অর্থাৎ, গ্লেন ম্যাক্সওয়েলকে। গ্লেন ম‌্যাক্সওয়েল এবং ক্রিস লিন, দুই অস্ট্রেলীয়ই নিজেদের বেস প্রাইস রেখেছেন দু’কোটি টাকা। অস্ট্রেলিয়ার আরও দুই পেসার জস হ‌্যাজেলউড এবং প‌্যাট কামিন্সও নিজেদের ন্যূনতম মূল‌্য দু’কোটি টাকা রেখেছেন নিলামে। এঁদের বাইরে নামীদামিদের মধ‌্যে নিলামে উঠতে চলেছেন দক্ষিণ আফ্রিকা পেসার ডেল স্টেইন এবং শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথেউজ।
আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় প্রথম বারের জন‌্য আইপিএল নিলাম। আর তাতে উঠতে চলেছেন ৯৭১ জন ক্রিকেটার! যাঁদের মধ‌্যে ৭১৩ জন ভারতীয় ক্রিকেটারের পাশাপাশি থাকছেন ২৫৮ জন বিদেশি ক্রিকেটার। ভারতীয়দের মধ্যে ১৯ জন আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিকেটার আছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য, রবীন উত্থপা, উনাদকাটরা। ম‌্যাক্সওয়েল হালফিলে মানসিক সমস‌্যার কারণে ক্রিকেট থেকে সাময়িক অব‌্যাহতি নিয়েছিলেন। কিন্তু সম্প্রতি ক্লাব ক্রিকেটে ফিরেছেন ম‌্যাক্সওয়েল। আর তাঁর প্রত্যাবর্তন খুব খারাপ হয়নি। অস্ট্রেলিয়া ক্রিকেটের ‘ম্যাড ম‌্যাক্স’ কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন, তা এখনও নিশ্চিত নয়। কিন্তু তাঁর আইপিএল প্রত্যাবর্তনকে ইতিবাচক পদক্ষেপ হিসেবেই দেখছে ক্রিকেটমহল। স্টার্ক আবার শোনা যাচ্ছে, ‘দ‌্য হান্ড্রেড’ বলে টুর্নামেন্টে অংশ নিতে চলেছেন বলেই আইপিএল খেলতে আসছেন না। যে টুর্নামেন্টও আগামী বছরই হবে। স্টার্ক বাদ দিলে নামী ক্রিকেটারদের মধ‌্যে ইংল‌্যান্ডের জো রুট আসন্ন আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন