Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

স্পেনে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগদান শেষে রাতে দেশের ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় সকাল ৯টায় ঢাকার উদ্দেশে মাদ্রিদ ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় স্পেনের রাজধানী মাদ্রিদের টরিজন বিমানবন্দর ত্যাগ করে। স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। বিমানটি বুধবার বাংলাদেশ সময় রাত ১২টা ৪০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। গত সোমবার সকালে প্রধানমন্ত্রী স্পেনের বৃহত্তম এক্সিবিশন কমপ্লেক্স, ইউরোপের গুরুত্বপূর্ণ ভেন্যু ফারিয়া দা মাদ্রিদে অনুষ্ঠিত (আইএফইএমএ) ‘কপ-২৫’ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট হিলডা হাইনের প্রস্তাব গ্রহণ করে পরবর্তী ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) প্রেসিডেন্ট হিসেবে আগামী বছর দায়িত্ব নিতে সম্মত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নেদারল্যান্ডস সরকারকে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহŸান। পরে ন্যাদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী। এদিন প্রধানমন্ত্রী ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী ‘ন্যাশনাল প্ল্যানস টু ইনক্রিস এ্যাম্বিশন বাই ২০২০ শীর্ষক একটি সাধারণ গোল টেবিল বৈঠক ও ফটো সেশনে যোগ দেন। কপ-২৫ সম্মেলনে অংশ নেওয়া রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের দেওয়া এক ভোজ সভায় প্রধানমন্ত্রী অংশ নেন। পরে তিনি সরকার ও সুশীল সমাজের মধ্যে এনহেন্সিং এ্যাকশন টুগেদার’ শীর্ষক একটি সংলাপে যোগ দেন। রাজ প্রাসাদে স্পেনের রাজা ও রাণী আয়োজিত সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ