Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আইপিএলে আগ্রহী বাংলাদেশের ৬

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

বিপিএলের ডামাডোলের মাঝেই ঢাক পড়ে গেছে আইপিএলেরও। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হবে বিশ্বের সবচাইতে জাঁকালে এই ফ্রাঞ্চাইজি ক্রিকেটের খেলোয়াড় নিলাম। তার আগে এবারের নিলামে নিজের নাম তুলতে আগ্রহীদের তালিকা গতপরশু রাতে প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। বিদেশি ২৫৮ জন ক্রিকেটারের মধ্যে বাংলাদেশ থেকে আছেন আধ ডজন ক্রিকেটার। নিজেদের আগ্রহ জানানো মানেই নিলামে নাম ওঠার নিশ্চয়তা নয়। এই তালিকা থেকে নিজেদের পছন্দের ক্রিকেটারদের একটি সংক্ষিপ্ত তালিকা দলগুলি দেবে আইপিএল কর্তৃপক্ষকে। সেখান থেকেই চ‚ড়ান্ত হবে নিলামের তালিকা।
এবার অবশ্য মেগা নিলাম নয়। দলগুলি ¯্রফে আগের স্কোয়াডের শক্তি বাড়ানো, ঘাটতি প‚রণের চেষ্টা করবে। ভারতীয় ও বিদেশি মিলিয়ে আগ্রহী ক্রিকেটার মোট ৯৭১ জন। বাংলাদেশের ৬ জনের সঙ্গে বিদেশি ক্রিকেটারদের মধ্যে আইপিএলে নিজেকে দেখতে চান আফগানিস্তানের ১৯ ক্রিকেটার, অস্ট্রেলিয়ার ৫৫ জন, ইংল্যান্ডের ২২, দক্ষিণ আফ্রিকার ৫৪, নিউ জিল্যান্ডের ২৪, শ্রীলঙ্কার ৩৯, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, জিম্বাবুয়ের ৩, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের ১ জন করে ক্রিকেটার। সেখান থেকে ৮ দল মিলিয়ে এবারের নিলাম থেকে নিতে পারবে কেবল ৭৩ জন ক্রিকেটার। তাদের মধ্যে বিদেশি থাকতে পারবেন সর্বোচ্চ মাত্র ২৯ জন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে নিলামে আগ্রহীদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম গেøন ম্যাক্সওয়েল। মানসিক স্বাস্থ্যজনিত কারণে কিছুদিন আগে ক্রিকেট থেকে বিরতি নিয়েছিলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। এরপর দিন দশেক আগে ফিরেছেন ক্লাব ক্রিকেটে। আগ্রাসী এই ব্যাটসম্যান আছেন সর্বোচ্চ ক্যাটাগরিতে, যেটির ভিত্তি ম‚ল্য ২ কোটি রূপি।

সর্বোচ্চ ক্যাটাগরিতে আরও আছেন ম্যাক্সওয়েলের স্বদেশি জশ হেইজেলউড, ক্রিস লিন, মিচেল মার্শ ও প্যাট কামিন্স। আছেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস। দেড় কোটি রূপি ভিত্তি ম‚ল্যের ক্যাটাগরিতে আছেন শন মার্শ, কেন রিচার্ডসন, ওয়েন মর্গ্যান, জেসন রয়, ক্রিস ওকস, ডেভিড উইলি, ক্রিস মরিস, কাইল অ্যাবট ও ভারতের রবিন উথাপ্পা। নিলামে নাম না লেখানো ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য নাম সময়ের অন্যতম সেরা বোলার মিচেল স্টার্ক ও ইংল্যান্ডের জো রুট।



 

Show all comments
  • ঐশী ৪ ডিসেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আইপিএলে না যাওয়াই ভালো
    Total Reply(0) Reply
  • রিফাত ৪ ডিসেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    আইপিএলে বাংলাদেশি খেলোয়াড়দের মূল্যায়ন করা হয় না
    Total Reply(0) Reply
  • এস আলম ৪ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 4
    ভারতীয়দের আগ্রহ আছে কিনা সেটাও দেখার বিষয়
    Total Reply(0) Reply
  • আসলাম ৪ ডিসেম্বর, ২০১৯, ১:৩১ এএম says : 0
    সবার জন্য রইলো শুভ কামনা
    Total Reply(0) Reply
  • omar faruk ৪ ডিসেম্বর, ২০১৯, ৫:৩৫ পিএম says : 0
    সবার জন্য রইলো শুভ কামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

১৮ জানুয়ারি, ২০২০
১৭ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন