Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের কেন্দ্রীয় মন্ত্রীপরিষদে উঠছে নাগরিকত্ব সংশোধনী বিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০৫ পিএম

ভারতের কেন্দ্রীয় মন্ত্রীপরিষদে নাগরিকত্ব সংশোধন বিল (সিএবি) আজ বুধবার উঠতে পারে। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার জন্য এই আইনটি সংশোধন করার প্রস্তাব করেছে সরকার। আজ স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠক বসার কথা রয়েছে। সেখানেই এই বিলটি উত্থাপন করার কথা। বিলটি পার্লামেন্টে উত্থাপনের জন্য এই বৈঠক থেকে সম্মতি দেয়া হতে পারে। এর প্রেক্ষিতে আগামী কয়েক দিনে পার্লামেন্টে বিপুল সংখ্যায় উপস্থিত থাকতে নিজ দলের এমপিদের প্রতি নির্দেশনা দিয়েছে ক্ষমতাসীন বিজেপি। তাতে বলা হয়েছে, নাগরিকত্ব বিল আসছে। এ বিলটি খুব গুরুত্বপূর্ণ।

অন্যদিকে আসামে বিজেপির মিত্র অসম গণ পরিষদ বলেছে, সেখানে অবস্থানকারীদের ফেরত পাঠানো যাবে না। কারণ, তাদেরকে গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে বাংলাদেশ। সূত্র উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ডেকান হেরাল্ড, ইকোনমিক টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

এতে বলা হয়, নাগরিকত্ব সংশোধনী বিল হলো ক্ষমতাসীন বিজেপি সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করার মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের নির্যাতিত সংখ্যালঘু, যারা ভারতে গিয়েছেন তাদের কাছে যদি যথাযথ ডকুমেন্ট না-ও থাকে, তবু তাদেরকে নাগরিকত্ব দেয়ার প্রতিশ্রুতি দেয় বিজেপি। এসব সংখ্যালঘুর মধ্যে রয়েছে হিন্দু, শিখ, বৌদ্ধ, জেন, পারসি ও খ্রিস্টান।

সূত্রের উদ্ধৃতি দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস বলেছে, বিজেপি এমপিদের সাপ্তাহিক মিটিংয়ে বক্তব্য দেয়ার সময় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইঙ্গিত দিয়েছেন যে, আগামী সপ্তাহে পার্লামেন্টে আসতে পারে এই বিল। ১০ই ডিসেম্বরের আগেই তা পাস করাতে চায় সরকার। তবে তার আগে বিলটি আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে ‘ক্লিয়ারেন্স’ পাওয়ার আশা করা হচ্ছে। এই বিলটির গুরুত্ব উল্লেখ করে রাজনাথ সিং এমপিদের পার্লামেন্টে উপস্থিতি নিশ্চিত করার আহ্বান জানান। রাজনাথ সিং এমপিদের বলেছেন, পার্লামেন্টে পর্যাপ্ত সংখ্যক উপস্থিতি না দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দলীয় নেতৃত্ব অসন্তোষ প্রকাশ করেছেন। এ সময় এমপিদের সতর্ক করে দেন রাজনাথ। তিনি বলেন, উপস্থিত না হওয়ার বিষয়ে কোনো অজুহাত থাকা উচিত হবে না এমপিদের।



 

Show all comments
  • Mamoon Mozumder ৪ ডিসেম্বর, ২০১৯, ১:২৩ পিএম says : 0
    Muslimder keno bad deowa hobey ? Bharat to ekhti dhormoniropekhho rastro ja bharater songbidhan bolche "India is a Sovereign Socialist Secular Democratic Republic" ! Aar ejoynnoi to desh bibhager somoy puro bharatiya Muslimder dui tritiangsho Muslim Congress ke somorthon korlo ; notuba Muslim Ligue ke somorthon korte parto !!! Achha jai houk somoyei sobkichur bichar hobey !!! Dhannyabad !!!
    Total Reply(0) Reply
  • আবু আব্দুল্লাহ ৪ ডিসেম্বর, ২০১৯, ২:১৫ পিএম says : 0
    NO NO BUT BHARAT IS A HINDU RASHTRA IT SAY "HINDUSTAN" MEAN HINDU LAND
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ