Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেলের দায় স্বীকার করলেন মন্ত্রী, দিলেন নতুন করে প্রতিশ্রুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ১:০৭ পিএম

‘গোটা পৃথিবী যখন আজ হাতের মুঠোয়। বিভিন্ন দেশের রেল সেবার মানের সঙ্গে যখন আমাদের দেশের রেল সেবার মানের তুলনা করি, তখন আমরা বুঝতে পারি আমরা কতটা দুর্বল অবস্থায় আছি। এ অবস্থা কাটিয়ে উঠতে রেলকে একটি ভারসাম্যপূর্ণ ও ব্যালেন্স যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে।’- রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেছেন।

মন্ত্রী বলেন, রেল বিভাগের ওপর যাত্রীদের যেসব অসন্তোষ রয়েছে। তার মধ্যে হল আমরা পরিপূর্ণ সেবা দিতে পারছি না। পরিপূর্ণ সেবা না দিতে পারার অন্যতম কারণ হলো, শিডিউল বিপর্যয় হচ্ছে, টিকিট কালোবাজারি এখনো পুরোপুরিভাবে দূর হয়নি, মাঝে মাঝে ট্রেন দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। এসব কারণে পরিপূর্ণ সেবা দিতে কিছুটা ব্যাহত হচ্ছে।

বৃহস্পতিবার( ৫ ডিসেম্বর) সকালে কমলাপুর রেলস্টেশনে রেলওয়ে সেবা সপ্তাহ উপলক্ষে স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সেবা সপ্তাহ প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশের মানুষের চাহিদা অনুযায়ী রেলের সেবা উত্তরোত্তর বৃদ্ধি করতে পারি সেজন্য রেলসেবা সপ্তাহ ঘোষণা করা হয়েছে। তাছাড়া সেবা সপ্তাহে যাত্রীসাধারণ যাতে সচেতন হয়। তারা যেন যত্রতত্র ময়লা না ফেলে। বাথরুমগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখে সে বিষয়ে যাত্রীদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

রেল বিভাগের দুর্বলতার কথা স্বীকার করে মন্ত্রী বলেন, অধিকাংশ রুটেই সিঙ্গেল লাইনে ট্রেন চলাচল করছে। শুধুমাত্র চিটাগাং রোডের অধিকাংশই ডাবল লাইন করা হয়ে গেছে। ডাবল লাইনের আওতায় আসলে শিডিউল বিপর্যয়সহ সব ধরণের সমস্যা ঠিক হয়ে যাবে। এই সমস্যা সমাধানে আমরা বেশ কিছু প্রকল্প গ্রহণ করেছি। তাছাড়া উত্তরবঙ্গে যেখানে বাইশটি ট্রেন যাওয়ার কথা সিঙ্গেল লাইনে সেখানে ৪২টি ট্রেন যাচ্ছে। ফলে ট্রাফিক সিগনালে পড়তে হচ্ছে।

এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেন, রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ রেলের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • ash ৫ ডিসেম্বর, ২০১৯, ২:৪৫ পিএম says : 0
    LOJJA THAKLE REGAI KORA WCHITH !
    Total Reply(0) Reply
  • Md. Golam Rabbani ৫ ডিসেম্বর, ২০১৯, ২:৫১ পিএম says : 0
    100% right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলমন্ত্রী

৩১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ