Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

নরসিংহ রাও যদি গুজরালের পরামর্শ মেনে নিতেন তবে ’৮৪-র দাঙ্গা হত না: মনমোহন সিংহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ৩:৫৪ পিএম

পি ভি নরসিংহ রাও যদি প্রাক্তন প্রধানমন্ত্রী আই কে গুজরালের পরামর্শ শুনতেন, তা হলে ১৯৮৪-র শিখ দাঙ্গা এড়ানো সম্ভব হত। এমনই দাবি করে রাজনৈতিক মহলে সাড়া ফেলে দিয়েছেন দেশের আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

বুধবার ছিল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী আই কে গুজরালের জন্মশতবার্ষিকী। সেই উপলক্ষে একটি অনুষ্ঠানে হাজির ছিলেন মনমোহন সিংহ। সেখানেই তাঁর পূর্বসূরি সম্পর্কে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আনেন মনমোহন। তাঁর দাবি, “১৯৮৪-র ঘটনা যে দিন ঘটে, সে দিনই সন্ধ্যায় তত্কালীন স্বরাষ্ট্রমন্ত্রী নরসিংহ রাওয়ের কাছে ছুটে গিয়েছিলেন গুজরালজি। পরিস্থিতি যে সঙ্কটময় হয়ে উঠেছে সে বিষয়ে জানিয়ে দ্রুত সেনা নামানোর পরামর্শ দেন রাওকে।” এর পরই তাঁর মন্তব্য, “সে দিন যদি গুজরালের পরামর্শ শোনা হত, তা হলে ’৮৪-র ঘটনা এড়ানো সম্ভব হত।”

১৯৮৪-র ৩১ অক্টোবর তাঁরই শিখ দেহরক্ষীর হাতে নিহত হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী। সেই ঘটনাকে কেন্দ্র করে দাঙ্গা পরিস্থিতির সৃষ্টি হয়। সেই ঘটনায় প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছিল। গুজরালের জন্মশতবার্ষিকী ওই অনুষ্ঠানেই মনমোহন জানান, ১৯৭৫-৭৭-এর জরুরি অবস্থার পরে কী ভাবে গুজরালের সঙ্গে তাঁর সম্পর্ক ঘনিষ্ঠ হয়ে উঠেছিল। এ প্রসঙ্গে তিনি বলেন, “১৯৭৫-এ গুজরাল দেশের তথ্যসম্প্রচার মন্ত্রকের দায়িত্বে ছিলেন। কিছু সমস্যা তৈরি হওয়ায় তাঁকে সরিয়ে যোজনা কমিশনের প্রতিমন্ত্রীর পদের দায়িত্ব দেওয়া হয়। সে সময় দেশের অর্থমন্ত্রকের উপদেষ্টা ছিলাম আমি। তখন থেকেই আমাদের মধ্যে বন্ধুত্ব গড়ে ওঠে।”
সূত্র : আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ