Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

জীবন যাপনের প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধীদের সরকার সহযোগিতা দিবে : স্পিকার

বাসস | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ৫:৩৫ পিএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকার খেলাধুলাসহ জীবন যাপনের প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধীদের সব রকম সহযোগিতা দিতে বদ্ধপরিকর। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সকল পর্যায়ের কাজে অন্তর্ভুক্ত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

আজ বৃহস্পতিবার সাভারে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি), সিআরপি ও বাংলাদেশ বাস্কেটবল ফাউন্ডেশন (বিবিএফ) এর উদ্যোগে আয়োজিত ‘হুইল চেয়ার বাস্কেটবল টুর্ণামেন্ট -২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্পিকার এ সময় খেলা উপভোগ করেন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

শিরীন শারমিন বলেন, প্রতিবন্ধীরা সমাজে সমান অধিকার নিয়ে বাঁচবে। প্রতিবন্ধীদের সহায়তায় সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, কেননা তাদের স্বাভাবিক জীবনযাপনের অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। প্রতিবন্ধকতাকে জয় করে তাদেরকে এগিয়ে নিতে যথোপযুক্ত পুনর্বাসন প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

প্রতিযোগিতাপূর্ণ এমন একটি টুর্ণামেন্ট আয়োজনের জন্য স্পিকার আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, এমন সৃজনশীল আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। প্রতিবন্ধীদের এই খেলা, এই অদম্য গতিতে এগিয়ে যাওয়া অন্যদের জন্য অনন্ত উৎসাহ ও অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। সব ধরনের প্রতিবন্ধকতার উত্তরণ ঘটিয়ে প্রতিবন্ধীরা বাঁধাবিপত্তিকে জয় করে স্বাভাবিক কাজকর্মসহ বিভিন্ন খেলাধুলায় অনন্য ভূমিকা রাখছে, যা দেশের সর্বস্তরের জনগণের জন্য অনুকরণীয় ও অনুসরণযোগ্য।

স্পিকার বলেন, বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে প্রযুক্তিনির্ভর দক্ষতা অর্জন করে এক জায়গায় বসেই উপার্জনের ব্যবস্থা করা সম্ভব। তাই, প্রতিবন্ধীদের চলার পথে আগত বাঁধাসমূহ দূর করে অবকাঠামোগত উন্নয়নসহ উন্নয়নের সব ক্ষেত্রে তাদের স্পম্পৃক্ত করতে এবং তাদের জন্য যাবতীয় সুবিধাদি আরো উন্মুক্ত করতে সবাইকে সচেতন থাকতে হবে।

‘হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট- ২০১৯’ এর সমাপনী অনুষ্ঠানে ‘সিআরপি-অপরাজেয় অনন্যা’ ও ‘সিআরপি-অপরাজিতা’ নামক দুইটি দল অংশগ্রহণ করে। খেলায় ৬ স্কোরের ব্যবধানে ‘সিআরপি-অপরাজিতা’ বিজয় লাভ করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইসিআরসি-এর হেড অব ডেলিগেশন মি. পিয়েরে ডর্স। অনুষ্ঠানে সিআরপি’র এক্সিকিউটিভ ডিরেক্টর শফিকুল ইসলাম বক্তব্য রাখেন। এ সময় সিআরপি’র প্রতিষ্ঠাতা গ্রেগরী টেইলরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ