Inqilab Logo

ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

টঙ্গীতে স্পিনিং মিলে ভয়াবহ অগ্নিকান্ড

টঙ্গী সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ৭:৪৭ পিএম | আপডেট : ৯:০৭ পিএম, ৫ ডিসেম্বর, ২০১৯

টঙ্গীর ভাদাম এলাকায় গতকাল বৃহস্পতিবার এনোনটেক্স গ্রুপের লামিছা স্পিনিং মিলে এক ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটে। খবর পেয়ে টঙ্গী, উত্তরা, কুর্মিটোলা ও ঢাকা ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট ঘটনাস্থলে পৌছে টানা ৪ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। অগ্নিকান্ডে কারখানার কয়েকশ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ দাবী করেন। গতকাল বিকেল ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস কর্মী ও স্থানীয়দের চেষ্টায় সন্ধ্যা ৭টার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। এরপরও কারখানার বিভিন্ন অংশে থেমে থেমে আগুন জ্বলতে থাকে। রাত সাড়ে ৮টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে বলে টঙ্গী ফায়ার সার্ভিস ইনকিলাবকে জানায়। কারখানার প্রশাসনিক কর্মকর্তা নাজিম উদ্দিন জানান, কারখানাটির পূর্ব-পশ্চিমে প্রায় ৩০০মিটার এবং উত্তর-দক্ষিণে প্রায় ১০০মিটার আয়তন বিশিষ্ট শেটের সমস্ত মালামাল-মেশিনপত্র আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।
টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. আতিকুর রহমান জানান, টঙ্গী, উত্তরা, কুর্মিটোলা ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নেভানোর কাজে অংশ নেয়। রাত সাড়ে ৮টা পর্যন্ত ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভানোর কাজে নিয়োজিত ছিলেন। আগুন নেভানোর কাজে অংশগ্রহণকারী ফায়ার সার্ভিসের সকল ইউনিট একযোগে টঙ্গীর তুরাগ নদী থেকে পাইপের সাহায্যে পানি দিয়ে আগুন নেভায়। এসময় কারখানার শ্রমিক ও আশপাশের লোকজন ফায়ার সার্ভিসের কর্মীদের সাথে আগুন নেভানোর কাজে সহযোগিতা করে। প্রায় ৪ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এলেও ততক্ষনে কারখানায় থাকা সব মালামাল পুড়ে যায়। উপস্থিত একজন শ্রমিক জানান, কারখানাটিতে প্রায় ৩ হাজার শ্রমিক দিনে-রাতে তিন শিফটে কাজ করতো। আগুন লাগার সময় কারখানাটিতে শ্রমিকরা কাজে নিয়োজিত ছিলেন। কারখানার কয়েকজন শ্রমিক জানান, হঠাৎ করে কোথা থেকে আগুনের সূত্রপাত হয়েছে তা আমরা বলতে পারছি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ড


আরও
আরও পড়ুন