Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

সাভারে অবৈধ ৫ ইটভাটা ধ্বংস

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ৮:১০ পিএম

বায়ুদূষণ রোধে সাভারে অবৈধ ৫টি ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।
বৃহস্পতিবার সাভার পৌর এলাকার নামাগেন্ডা এলাকার আবাসিক এলাকা ও কৃষিজমিতে অবৈধভাবে গড়ে উঠা অনুমোদোন বিহীন ৫টি ইটভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা করা হয়।
এরআগে মঙ্গলবার দৈনিক ইনকিলাবে ‘ইটভাটায় বিপন্ন পরিবেশ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাকসুদুল ইসলাম বলেন, সারা দেশব্যাপী অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের চলমান অভিযানের অংশ হিসেবে সাভারে নামা গেন্ডা পাঁচটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে।
ইট ভাটার চুল্লির আগুন ফায়ার সর্ভিসের সহায়তায় পানির দিয়ে নিভিয়ে পরে এসকেভেটর দিয়ে ভেঙ্গে ফেলা হয়।
এসময় ইট ভাটা গুলোকে ২৩ লাখ টাকা জরিমানা এবং পরবর্তীতে স্বাভাবিক কার্যক্রম যাতে পরিচালিত করতে না পারে এজন্য সেগুলো ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়েছে।
এছাড়া পরিবেশ অধিদপ্তরের মনিটরিং টিম নিয়মিত ভাটাগুলো পরিদর্শন করবেন এবং পর্যবেক্ষনে রাখবেন বলেও জানান তিনি।
অভিযানে টিবিসি ব্রিকসকে পাঁচ লাখ টাকা, কর্ণফুলি ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স চাঁন মিয়া ব্রিকসকে তিন লাখ টাকা, মেসার্স মধুমতি সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা ও মেসার্স মাসুম সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।
তবে মধুমতি ব্রিকসে অভিযান চালানোর সময় বিভিন্নভাবে নিজেদের প্রভাব দেখিয়ে অভিযানকে বাঁধাগ্রস্থ করার চেষ্টা করে ব্যর্থ হন ভাটা কর্তৃপক্ষ।
কর্ণফুলি ব্রিকসের ব্যবস্থাপক মজিবুর রহমান জানান, আমাদের কাঁচা ইটগুলো গুড়িয়ে দিয়েছে। এতে প্রায় ১০লাখ টাকার ক্ষতি হয়েছে। আমরা নিজেরাই কিছুদিন পর ভাটা বন্ধ করে দিতাম। এখন ভেঙ্গে দেয়ায় আমরা ব্যাপক ক্ষতির সম্মূখীন হয়েছি।
অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের সহকারী পরিচালক মো. শরিফুল আলম, মাহাবুবুর রহমান, উপ-পরিচালক শাহেদা বেগম, পরিদর্শক জেসমিন আক্তারসহ র‌্যাব ও পুলিশের বিপুল সংখক সদস্য উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ আদালত


আরও
আরও পড়ুন