Inqilab Logo

ঢাকা, সোমবার , ২৭ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ০১ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৯, ৯:০৫ পিএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। আমার ওজন বয়সের তুলনায় অনেক বেশি। এ অবস্থায় আমার ঘাড় কালো হয়ে অমসৃণ হয়ে গেছে। এতে আমার সৌন্দর্যহানি হয়েছে। আমি এ অবস্থা হতে মুক্তি পেতে চাই।

-সুষমা। মিরপুর-১২, ঢাকা।
উত্তর : আপনার ঘাড়ের রোগটি সম্ভবত : ‘একানথোসিস নাইগ্রিকেন্স’। রোগটি একটু জটিল। তবে অভিজ্ঞ চিকিৎসক সঠিক ভাবে চিকিৎসা করলে এটি নির্মূল করা সম্ভব। দেরি না করে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি নব-বিবাহিত। বয়স ৩০। বিয়ের বয়স প্রায় এক বৎসর। এতোদিন আমাদের দাম্পত্য জীবন ভালোই ছিল। কিন্তু বর্তমানে সে সুখে ভাটা পড়েছে। কারণ বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। অল্পতেই নিস্তেজ হয়ে পড়ে। সমস্যাটির সমাধান কি সম্ভব?
-রবি। কলাবাগান, ঢাকা।
উত্তর : সম্ভবত : আপনার দেহে বা মনে কিছু রোগ বাসা বেঁধেছে। সে কারণে আপনার মধ্যে সমস্যাটি তৈরি হয়েছে। সমস্যাটির অবশ্যই নিরাময় সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার মাথায় ইতোমধ্যে বড় টাক পড়েছে। বিশেষজ্ঞ ডাক্তারগণ চিকিৎসা করেছেন। কিন্তু সফলতা পাইনি। আমার কি টাক সমস্যার কখনো সমাধান হবে না?
-রফিক। মোহাম্মদপুর, ঢাকা।
উত্তর : বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক ‘পিআরপি’ থেরাপির ম্যাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৯। ইতোমধ্যে আমার পেটে অনেক মেদ জমে ওজন বেড়ে গিয়েছে। আমি এ অবস্থা হতে মুক্তি চাই।
-সালমা বেগম। আগ্রাবাদ, চট্টগ্রাম।
উত্তর : বর্তমানে চিকিৎসায় শুধুমাত্র খাওয়ার ওষুধের মাধ্যমে মেদ নির্মূল করা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। তাই আর দেরী নয়।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন