Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

উ. কোরিয়ার হুঁশিয়ারি
ইনকিলাব ডেস্ক : মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনার পরিণতির বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। নিরাপত্তা পরিষদে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধি কিম সুং এক চিঠিতে বলেছেন, তার দেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনার জন্য নিরাপত্তা পরিষদের যে বৈঠক ডাকা হয়েছে তা একটি ষড়যন্ত্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিদ্বেষী নীতির প্রতি প্রকাশ্য সমর্থন। পিয়ংইয়ং যেকোনো ষড়যন্ত্রের পাল্টা জবাব দিতে প্রস্তুত রয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। উত্তর কোরিয়া এ ধরণের পদক্ষেপকে উসকানি ও ষড়যন্ত্র হিসেবে গণ্য করছে বলেও ওই প্রতিনিধি জানিয়েছেন। কিম সুং আরও লিখেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এই পদক্ষেপ কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমানোর পরিবর্তে সেটাকে আরও বাড়িয়ে তুলবে। চলতি মাসেই উত্তর কোরিয়ার মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনার জন্য বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। রয়টার্স,পার্সটুডে।

মধ্যপ্রদেশে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতে মধ্যপ্রদেশের রেবা জেলায় বৃহস্পতিবার ভোরে একটি বাস এক স্টেশনারি ট্রাককে ধাক্কা দেয়ায় নয় বাসযাত্রী নিহত এবং দশজন আহত হয়েছেন বলে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা। এই পুলিশ কর্মকর্তা ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে জানায়, রেবা থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত এক সড়কের কাছে এদিন ভোর সাড়ে ছয়টায় রাজ্যটির সিধি জেলাগামী বাসটি দুর্ঘটনার শিকার
হয়। এনডিটিভি।


ভারতীয় নাবিক অপহৃত
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়া উপকূলে জলদস্যুরা একটি জাহাজের ১৯ জন কর্মীকে অপহরণ করেছে। এদের মধ্যে ভারতীয় নাবিক রয়েছেন ১৮ জন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া’র খবরে বলা হয়েছে, মঙ্গলবার শেষ রাতে বনি বহিঃসমুদ্র বন্দর থেকে ৬৬ নটিক্যাল মাইল উত্তর থেকে নাবিকদের অপহরণ করা হয়। খবরে বলা হয়েছে, জাহাজের একজন চিফ অফিসার মুম্বাইয়ে স্ত্রীকে ফোন দেওয়ার কিছুক্ষণ পরেই অপহরণের ঘটনা
ঘটে। রয়টার্স।


জব্দের দাবি যুক্তরাষ্ট্রের
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধ জাহাজ ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে পাঠানো ইরানি ক্ষেপণাস্ত্রের বেশ কিছু যন্ত্রাংশ জব্দ করেছে। বুধবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করেছেন, এই প্রথমবারের মতো ইয়েমেনগামী এসব যন্ত্রাংশ জব্দ করা হয়েছে। খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ও কোস্ট গার্ড একটি ছোট নৌযান থেকে এই যন্ত্রাংশ জব্দ করেছে। গত বুধবার আরব সাগরের উত্তরাঞ্চলে একটি নৌযান থেকে এগুলো জব্দ করা হয়। হারেৎজ।


এখনও সম্ভব
ইনকিলাব ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে এখনও আলোচনা সম্ভব বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, যারা তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদেরকে প্রতিরোধ করা ছাড়া আর কোনো উপায় নেই। তবে ইরান আলোচনার দরজা বন্ধ করে দেয়নি। ইরনা।


২০২০ সাল পর্যন্ত
ইনকিলাব ডেস্ক : চীনের সঙ্গে ২০২০ সাল পর্যন্ত কোনো চুক্তিতে যাবে না যুক্তরাষ্ট্র। ন্যাটো সামিটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পর এ বিষয়ে সিদ্ধান্তে আসা যাবে। বেইজিংয়ের সঙ্গে এখনো কোনো চুক্তিতে আসা সম্ভব হয়নি। এদিকে ফ্রান্স, ব্রাজিল ও আর্জেন্টিনাও পড়েছে যুক্তরাষ্ট্রের তোপের মুখে। এক বছরেরও বেশি সময় ধরে রফতানি পণ্যে কোটি কোটি ডলারের শুল্ক আরোপ করছে দুই দেশ। ওয়েবসাইট।


উপহাস করায়
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের রাজধানী লন্ডনে ৭০তম ন্যাটো সম্মেলনে হাসির পাত্র হওয়ার পর পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক টুইটে সংবাদ সম্মেলন বাতিলের কথা জানিয়ে বলেন, ন্যাটো সম্মেলন শেষ হওয়ার পরপরই তিনি ওয়াশিংটনের উদ্দেশে রওনা হবেন। ন্যাটোর সম্মেলনের বিষয়ে সংবাদ সম্মেলন করবেন না। এর আগেই ট্রাম্পকে নিয়ে বিশ্ব নেতাদের হাসাহাসির ভিডিও প্রকাশিত হয়। পার্সটুডে।


ভয়াবহ দাবানল
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। নিউ সাউথ ওয়েলসে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। দাবানল এখন সিডনিতেও ছড়িয়ে পড়ছে। বেশ কিছু এলাকায় দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অনেক বাসিন্দাই বলছেন যে, এখন আর সেখান থেকে বেরিয়ে যাওয়া সম্ভব নয়। তিন স্থানে দাবানল বিপজ্জনক হয়ে উঠেছে। আগুনে ইয়াংগু ন্যাশনাল পার্ক পুড়ে ছাই হয়ে গেছে। রয়টার্স।


ভারত হিন্দু রাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : সংবিধানে ভারতবর্ষের যে সংজ্ঞা রয়েছে সেটা হয়ত এবার বদলে ফেলতে চাচ্ছেন বিজেপির নেতা মন্ত্রীরা। কারণ সংবিধানে লেখা আছে ভারত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। কিন্তু বিজেপি এমপি ও অভিনেতা রবি কিষাণের দাবি ভারত ‘হিন্দু রাষ্ট্র’। সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল নিয়ে বক্তব্য রাখতে গিয়ে সংবাদসংস্থাকে রবি কিষাণ বলেন, ভারতে হিন্দুদের সংখ্যা ১শ’ কোটি। তাই স্বাভাবিকভাবেই ভারত একটি হিন্দু রাষ্ট্র। এএনআই।

 

কাম্মুরিতে প্রাণহানি ১৭
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ক্যাটাগরি-৪ মাত্রার টাইফুন কাম্মুরির আঘাতে ১৭ জন নিহত হয়েছেন। সেই সঙ্গে বিধ্বস্ত হয়েছে অসংখ্য ঘর-বাড়ি। ঘরছাড়া হয়েছেন প্রায় পাঁচ লাখ মানুষ এই মুহূর্তে পুনর্বাসন কেন্দ্রে অবস্থান করছেন। জাতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, চলতি সপ্তাহে প্রবল ঝড়ো বাতাসের জন্য সতর্কতা জারি করা প্রায় একশ’ এলাকার মধ্যে ১০টি এলাকা থেকে বুধবার সতর্ক বার্তা তুলে নেওয়া হয়েছে।দেশটির পুলিশ ও স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লুজন দ্বীপের বিকল অঞ্চলেই পাঁচ জন নিহত হয়েছেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন