Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরাঞ্চল ও বিভিন্ন স্থানে হালকা শৈত্যপ্রবাহ শুরু

তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি : কুয়াশায় যান চলাচলে সতর্কতার তাগিদ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

উত্তরাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ধরনের শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে। সেই সঙ্গে নদ-নদী অববাহিকায়, মাঠ-ঘাট, চরাচরে মাঝরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। গতকাল (বৃহস্পতিবার) উত্তর জনপদের তেঁতুলিয়ায় রাতের তাপমাত্রার পারদ ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।
অগ্রহায়ণ মাসের তৃতীয় সপ্তাহ না পেরোতেই অর্থাৎ পঞ্জিকার হিসাব মতে হেমন্ত ঋতুর শেষ দিকে এসে দেশে কুয়াশার সাথে ক্রমে জেঁকে বসছে শীত। আসছে সপ্তাহে তাপমাত্রা আরও হ্রাস তথা শীতের প্রকোপ ক্রমশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। চলতি ডিসেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল ও ঢাকাসহ মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে।

গতকাল রংপুর, রাজশাহী বিভাগ, যশোর-চুয়াডাঙ্গা, শ্রীমঙ্গল, ময়মনসিংহ, কুমিল্লা, সীতাকু-, বরিশাল জেলায় রাতের তাপমাত্রার পারদ নেমে আসে ১২ থেকে ১৪ ডিগ্রি সে.। হালকা শৈত্যপ্রবাহের সাথে কুয়াশায় রাতে ও ভোরে সড়ক, রেলপথ ও নৌপথে সতর্কতা প্রয়োজন। কেননা কুয়াশার কারণে যানবাহন চলাচলে ঝুঁকি বেড়ে গেছে।

তবে ঢাকায় দিনের তাপমাত্রা ছিল গতকাল সারাদেশের মধ্যে সর্বোচ্চ, ৩১.৫ ডিগ্রি সে.। দিনের বেলায় একই তাপমাত্রার অবস্থান ছিল চাঁদপুর ও ফেনীতে। যা মৌসুমের বর্তমান সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ঊর্ধ্বে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সে.।
এদিকে আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ