Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২৮ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, ০২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্র মহাকাশকে ‘যুদ্ধক্ষেত্রে’ পরিণত করছে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ১২:২৮ পিএম

মহাকাশে সামরিক অস্ত্র স্থাপনের মাধ্যমে যুক্তরাষ্ট্র ভয়াবহ বিপদ ডেকে আনছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ওয়াশিংটনের কারণে মস্কো একই কাজে জড়িয়ে পড়তে বাধ্য হতে পারে। স্থানীয় সময় বুধবার (৪ ডিসেম্বর) রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সোচি শহরে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন তিনি। খবর ‘আরবিকে ডেইলি’, খবর পার্সটুডে’র।
গত বুধবার রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সোচি শহরে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। রুশ প্রেসিডেন্ট বলেন, মহাকাশে শক্তিশালী অভিযান চালানোর জন্য যুক্তরাষ্ট্র তার মহাকাশ বিষয়ক বাহিনীর দ্রæত সম্প্রসারণ ঘটাচ্ছে। মার্কিন সরকার মহাকাশকে ‘যুদ্ধক্ষেত্রে’ পরিণত করেছে।
পুতিন বলেন, তার দেশ মহাকাশকে সামরিক অঙ্গনে পরিণত করার ঘোর বিরোধী; কিন্তু তারপরও যুক্তরাষ্ট্রের কারণে শেষ পর্যন্ত হয়ত মস্কোকে একই কাজ করতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরের গোড়ার দিকে তার দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে দেয়া এক নির্দেশে ‘মহাকাশ বাহিনী’ নামে মার্কিন সশস্ত্র বাহিনীর জন্য আরেকটি বিভাগ প্রতিষ্ঠার নির্দেশ দেন যেটি সেদেশের ষষ্ঠ বাহিনী হিসেবে কাজ করবে।
ট্রাম্পের ওই নির্দেশের পরপরই রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছিলেন, যুক্তরাষ্ট্র ভূপৃষ্ঠের সংঘর্ষ ও যুদ্ধকে মহাকাশে টেনে নিয়ে যেতে চায়। তিনি সতর্ক করে দিয়ে বলেন, মহাকাশের সামরিকীকরণের বিপদ পরমাণু অস্ত্রের চেয়ে কোনও অংশে কম নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ