Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

ইসরাইলের সঙ্গে গ্যাস চুক্তি বাতিলের পরিকল্পনা করছে জর্ডান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ৪:৩৬ পিএম

ইহুদিবাদী ইসরাইল থেকে গ্যাস আমদানি বন্ধ করে দেয়ার চেষ্টা করছে জর্ডান সরকার। ইরানের রাষ্ট্রীয় সংস্থা ইরনার খবরে বলা হয়, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইতিমধ্যে গ্যাস আমদানির সঙ্গে জড়িত কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছেন। এছাড়া তিনি কয়েকজন সাংসদকে বলেছেন, ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত গ্যাস চুক্তি বাতিলের বৈধ উপায়গুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে।
জর্ডানের জাতীয় বিদ্যুৎ কোম্পানি ২০১৬ সালে ইসরাইল থেকে গ্যাস আমদানি সংক্রান্ত একটি চুক্তিতে সই করেছে। এই চুক্তি অনুযায়ী ১৫ বছরে ইসরাইল থেকে জর্ডানের প্রায় সাড়ে চার হাজার কোটি ঘনমিটার গ্যাস আমদানি করার কথা ছিল।
চুক্তি সইয়ের সময়ই জর্ডানের জনগণ এর বিরোধিতা করেছিল, সংসদেও প্রতিবাদ হয়েছিল। সম্প্রতি ইসরাইলের সঙ্গে জর্ডানের সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়েছে।
জর্ডানের ট্রেড ইউনিয়ন ও বিরোধী রাজনৈতিক দলগুলো এর বিরোধিতা করেছিল। দেশটির প্রায় অর্ধেক জনগণ ফিলিস্তিনি বংশোদ্ভূত। তারা ১৯৯৪ সালের ইসরাইল-জর্ডান চুক্তির বিরোধিতা করে।
এর আগে ২০১৮ সালে নতুন এক আদেশে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ জানিয়েছিলেন, ইসরাইলকে আর জমি ইজারা দেয়া হবে না। ইজারা দেয়া দুটো কৃষি এলাকাও ফিরিয়ে নেয়া হবে। ১৯৯৪ সালে স্বাক্ষরিত শান্তি চুক্তির আওতায় ওই কৃষি এলাকা দুটি ইসরাইলের কৃষকদের মালিকানায় রয়েছে। আগামী বছর এ ইজারার মেয়াদ শেষ হবে।
এরপর নতুন করে মেয়াদ বৃদ্ধি করা হবে না বলে জানিয়েছে বাদশাহ। বরাবরই এই চুক্তির বিরোধিতা করে আসছিলেন জর্ডানের বেসামরিক সামাজিক সংগঠন ও মানবাধিকার কর্মীরা। বাদশাহ এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে সংগঠনগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জর্ডান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ