Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেঁয়াজ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় ব্যর্থ: কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৯, ৭:০৮ পিএম

‘পেঁয়াজ নিয়ে আগাম মূল্যায়নে বাণিজ্য মন্ত্রণালয় ব্যর্থ। সেজন্য যখন দেশে পেঁয়াজ উত্তোলন করা হয় তখন বিদেশি পেঁয়াজ আমদানি বন্ধ রাখার কথা জানিয়েছি বাণিজ্য মন্ত্রণালয়কে। কারণ আমদানি করা পেঁয়াজের জন্য দেশি পেঁয়াজ বিক্রি করতে পারেন না আমাদের কৃষকরা।’- কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেছেন।

মন্ত্রী বলেন, এ বছর পেঁয়াজের দাম বেশি থাকায় আগামী বছর দেশে অনেক বেশি পেঁয়াজ উৎপাদন হতে পারে। এতে পরবর্তী বছর কৃষক পেঁয়াজের ন্যায্যমূল্য পাবে কি-না তা নিয়েও শঙ্কা রয়েছে।

আজ শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের সেচ ভবনে কৃষকদের বাজারজাত করা সবজির হাট ‘কৃষকের বাজার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কৃষিমন্ত্রী।

এদিকে নতুন পেঁয়াজ বিক্রি নিয়ে সরকার উদ্বিগ্ন। পেঁয়াজ এখনো বড় হয়নি। কৃষকেরা সব ছোট ছোট পেঁয়াজ বিক্রি করে দিচ্ছে। জানুয়ারি মাসে কী উপায় হবে? এটা নিয়ে সরকার শঙ্কিত বলেও জানিয়েছে কৃষিমন্ত্রী।

এ সময় চালের বাজার নিয়ে চিন্তা করার কিছু নেই জানিয়ে কৃষিমন্ত্রী আরো বলেন, চালের বাজার নিয়ে চিন্তা হতে পারে যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ হয়। এখন আপনারা আমাদের সহযোগিতা করেন, কৃষক যাতে তাদের পণ্যের ন্যায্যমূল্য পায়। খামারে যারা কৃষিকাজ করে তারা যেন সঠিক মূল্য পায়, এটিও আমাদের দেখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ