Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

বরিশাল মহানগর আ.লীগের সম্মেলন কাল

বিশেষ সংবাদদাতা, বরিশাল থেকে : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দীর্ঘ নয় বছর পরে বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। আগামীকাল সকালে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি থাকবেন দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আবুল হাসনাত আবদুল্লাহ সম্মেলনের উদ্বোধন করবেন। সম্মেলনকে ঘিরে সমগ্র বরিশাল মহানগরীতে ব্যাপক সাজসজ্জা চলছে। বিমান বন্দর থেকে বঙ্গবন্ধু উদ্যানসহ সমগ্র নগরীতে শতাধিক তোরণ নির্মাণ করা হয়েছে। নানা রঙের আলোকমালায় সেজেছে নগরী।

সর্বশেষ ২০১২ সালে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সে সম্মেলনে তৎকালীন সিটি মেয়র শওকত হোসেন হিরন মহানগর সভাপতি মনোনীত হয়েছিলেন। জেলা আওয়ামী লীগের সভাপতি মনোনীত হন আবুল হাসনাত আবদুল্লাহ। ২০১৫ সালে হিরনের অকাল মৃত্যুর প্রায় দু’বছর পরে সম্মেলন ছাড়াই মহানগর কমিটির পুনর্গঠন হয়। সে কমিটিতে হিরনের অনুসারী কারো তেমন পদ পদবি জোটেনি। সভাপতি পদে ফিরে আসেন অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল। সম্পাদক হন অ্যাডভোকেট কেএম জাহাঙ্গীর। আবুল হাসনাত আবদুল্লাহর জ্যেষ্ঠ পুত্র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ যুগ্ম সম্পাদকের দায়িত্ব লাভ করেন। গত বছর সিটি নির্বাচনে সাদিক আবদুল্লাহ দলীয় মনোনয়ন পেয়ে মেয়র নির্বাচিত হন। এরপর থেকে তিনি বরিশাল মহানগরীতে ক্ষমতাসীন জোটের প্রধান রাজনৈতিক ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। সে নিরিখে সাদিক আবদুল্লাহ আসন্ন এ সম্মেলনে প্রধান আলোচিত ব্যক্তি।

দলের কেন্দ্রীয় সম্মেলনকে সামনে রেখে প্রায় ৯ বছর পরে বরিশাল মহানগর আওয়ামী লীগে অনেক হিসেব চলছে। তবে ইতোপূর্বে জেলা আওয়ামী লীগের সম্মেলনের ঘোষণা দেয়া হলেও অজ্ঞাত কারণে সে বিষয়ে এখন আর কিছু শোনা যাচ্ছে না। সেক্ষেত্রে দলের আসন্ন কেন্দ্রীয় সম্মেলনের আগে আর নতুন কিছু হবার সম্ভবনা নেই।

তবে আগামীকালের সম্মেলনকে ঘিরে মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে সবচেয়ে বড় উচ্ছাস সৃষ্টি হয়েছে সভাপতি এবং সম্পাদক পদ নিয়ে। এ বিষয়ে দলের কেন্দ্রীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামতের প্রাধান্য থাকার বিষয়টি মাথায় রেখেও সম্পাদক পদে বর্তমান যুগ্ম সম্পাদক সাদিক আবদল্লাহর প্রতি আগ্রহ রয়েছে তার অনুসারীদের।

তবে জটিলতা রয়েছে সভাপতি পদ নিয়ে। মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে গত কয়েকদিন ধরে দু’জনের নাম সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে। এর মধ্যে বরিশাল সদর আসনের সাবেক এমপি ও প্রয়াত শওকত হোসেন হিরনের স্ত্রী জেবুন্নেসা আফরোজের সাথে বর্তমান এমপি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমের নামও শোনা যাচ্ছে। বর্তমান সভাপতি গোলাম আব্বাস চৌধুৃরী দুলালের আগ্রহ-অনাগ্রহ কোনটাই নেই বলে তার ঘনিষ্ঠজনরা জানান। তবে সেরনিয়াবাত পরিবার জেবুন্নেসা আফরোজকে সভাপতি পদে দেখতে চায় বলেও নগরীতে জোর গুঞ্জন চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

১৭ নভেম্বর, ২০২০
৩ মার্চ, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন