Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় বাংলাদেশি আজিজ খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ পিএম

বাংলাদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তা মোহাম্মদ আজিজ খান সিঙ্গাপুরের ৪০ শীর্ষ ধনীর তালিকায় অবস্থান করছেন। সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকায় বাংলাদেশি ব্যবসায়ী ও সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান ও তার পরিবারের নাম উঠে এসেছে।

ফোর্বস বলছে, চলতি বছর সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনকুবের সম্পদের পরিমাণ গত বছরের চেয়ে ১১ শতাংশ বেড়েছে। গত বছর তাদের সম্পদের পরিমাণ ছিল ১০৪.৬ বিলিয়ন ডলার। আর এখন তা দাঁড়িয়েছে ১১৬ বিলিয়ন ডলারে।

প্রতিবেদন অনুযায়ী, সামিটের এই চেয়ারম্যান সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় ৩৪ নম্বরে রয়েছেন। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৯১ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ সাড়ে ৭ হাজার কোটি টাকার বেশি। পরিবার ও ব্যক্তিগত সম্পত্তি, স্টক এক্সচেঞ্জ, বিশ্লেষক ও অন্যান্য সূত্র থেকে শেয়ারহোল্ডিং ও আর্থিক তথ্য নিয়ে এ তালিকা করেছে ফোর্বস।

যেখানে শীর্ষ ৫০ ধনীর তালিকায় নতুন করে ঢুকে পড়েছে তিন ধনাঢ্য ব্যবসায়ী। এর মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান রয়েছেন।

বাংলাদেশি এই ধনকুবের এর আগে সিঙ্গাপুরের পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনালকে তালিকাভুক্ত করার পরিকল্পনা করছেন বলে খবর পাওয়া যায়।

রয়টার্সের তথ্য অনুযায়ী, কোম্পানিটি এশিয়াজুড়ে বিনিয়োগ করতে অর্থ উত্তোলন করতে চায়। সিঙ্গাপুরে এক সাক্ষাৎকারে সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান বার্তা সংস্থাটিকে বলেন, বাংলাদেশের পুঁজিবাজার ছোট। আমাদের চাহিদা সে তুলনায় অনেক বেশি। সিঙ্গাপুর বৈশ্বিক আর্থিক বাজারে পরিণত হয়েছে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারকে তালিকাভুক্তির যোগ্য হিসেবে বিবেচনা করেছে। তবে সিঙ্গাপুরের বাজার থেকে কত টাকা উত্তোলন করা হবে, সে ব্যাপারে কোনও মন্তব্য করেননি তিনি।



 

Show all comments
  • ash ৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০৬ পিএম says : 0
    BANGLADESHI BANKER TAKA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীর্ষ ধনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ