Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

পুতিনকে কখনোই বিশ্বাস করবেন না : ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ১:০৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনো কথাই কখনো বিশ্বাস করবেন না। তার সঙ্গে সব সম্পর্ক এড়িয়ে চলুন। গতকাল শুক্রবার (৬ ডিসেম্বর) ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেট্রো পোরোশেংকো তার উত্তরসূরিকে এমনই পরামর্শ দিলেন।

এই বছরের সমীক্ষায় ভোলোডাইমার জেলেনস্কির কাছে পরাজিত পোরোশেঙ্কো একটি সম্পাদকীয়তে লিখেছেন, ‘পুতিনকে বিশ্বাস করবেন না। কখনো না এবং কোনকিছুতেই নয়। পুতিন সবকিছুতে নিজের স্বার্থের জন্য হস্তক্ষেপ করেন। তিনি ইউক্রেন এবং ইউক্রেনবাসীদের ঘৃণা করেন।’

ইউক্রেনের একটি দৈনিক অনলাইনে পোরেশেংকো আরো লিখেছেন, আমি আন্তরিকভাবে পরামর্শ দেই পুতিনের সঙ্গে সব রকম বৈঠক এড়িয়ে চলুন। এটি যদি সম্ভব না হয় তাহলে তার কেজিবি (রাশিয়ার নিরাপত্তা সংস্থা) হেরফের ও চাটুকারিতা প্রতিরোধ করুন।

পেট্রো পোরেশেংকো এমন সময় এই পরামর্শ দিলেন যখন আর তিনদিন পরই জার্মানির অ্যাঞ্জেলা মের্কেল এবং ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোঁয়ের মধ্যস্থতার মধ্য দিয়ে ইউক্রেনের বিরোধের বিষয়ে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক হওয়ার কথা।
এদিকে গত মাসে ভ্লাদিমির পুতিন জেলেন্সকির প্রশংসা করে তাকে 'পছন্দসই' এবং 'আন্তরিক' বলে উল্লেখ করেছেন।

গতকাল শুক্রবার তার মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, রাশিয়ান নেতা একটি বিশেষ পরিকল্পনা নিয়ে প্যারিসে যাচ্ছেন। তিন রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার পাশাপাশি ইউক্রেনের সংঘাত নিয়ে একসঙ্গে আলোচনা করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ