Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনকে ঋণ দেয়া বন্ধ করুন : বিশ্বব্যাংকের প্রতি ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৩:৪৬ পিএম

চীনকে ঋণ দেয়া বন্ধ করতে বিশ্ব ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার টুইটারে দেয়া এক পোস্টে তিনি এ আহ্বান জানান।

এর আগে ওয়াশিংটনের আপত্তি উপেক্ষা করে বেইজিং-এর জন্য স্বল্প সুদে একটি ঋণদান পরিকল্পনায় অনুমোদন দেয় বিশ্ব ব্যাংক। এর একদিনের মাথায় শুক্রবার এ নিয়ে প্রকাশ্যে মন্তব্য করেন ট্রাম্প।

টুইটারে দেওয়া পোস্টে ট্রাম্প বলেন, বিশ্বব্যাংক চীনকে কেন ঋণ দিচ্ছে? এটা কি করে সম্ভব? চীনের প্রচুর অর্থ আছে। ট্রাম্পের এ টুইটের ব্যাপারে তাৎক্ষণিকভাবে হোয়াইট হাউস বা বিশ্বব্যাংকের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্ব ব্যাংক বৃহস্পতিবার ২০২৫ সালের জুনের মধ্যে চীনকে-এক বিলিয়ন থেকে দেড় বিলিয়ন ডলারের স্বল্প সুদে ঋণ দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। তাদের পরিকল্পনা অনুসারে এ ঋণ পাঁচ বছরে গড়ে ১.৮ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে অনুমোদন দেয় বিশ্বব্যাংক। এর একদিন পরেই শুক্রবার এ নিয়ে প্রকাশ্যে মন্তব্য করেন ট্রাম্প।
ট্রাম্পের এ টুইটের ব্যাপারে তাৎক্ষণিকভাবে হোয়াইট হাউস বা বিশ্ব ব্যাংকের কোনও মন্তব্য না করলেও রয়টার্সকে এক ইমেল করা বিবৃতিতে বিশ্ব ব্যাংক বলেছে, বিশ্বব্যাংক চীনকে ঋণ দিচ্ছে যাতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সব শেয়ারহোল্ডারদের সঙ্গে এটি চুক্তির অংশ হিসেবে অব্যাহত থাকে।

উল্লেখ্য, বিশ্বব্যাংক ২০১৯ সালে চীনকে ১.৩ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে, যা ৩০ জুন শেষ হয়েছে। এটি ২০১৭ সালে অর্থবছরে প্রায় ২.৪ বিলিয়ন ডলার থেকে কমেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ