Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পরমাণুবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৪:৫৪ পিএম

ইসরায়েলের একটি সামরিক ঘাঁটি থেকে একটি 'রকেট পরিচালনা পদ্ধতি'র পরীক্ষা চালানো হয়েছে। গতকাল শুক্রবার (৭ ডিসেম্বর) সকালে এটার পরীক্ষা চালায় তেল আবিব। তবে এটার ধরন ও প্রকৃতি সম্পর্কে জানাতে অস্বীকৃতি জানিয়েছে তারা। অন্যদিকে তেহরান দাবি করেছে, পরমাণু বহনে সক্ষম একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তেল আবিব।

ইসরাইলি ‘আই২৪ নিউজ’ চ্যানেল জানিয়েছে, গতকাল (শুক্রবার) তেল আবিবের দক্ষিণে অবস্থিত পালমাচিম বিমান ঘাঁটিতে এ পরীক্ষা চালানো হয়। ইসরাইলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, এ পরীক্ষা পূর্ব পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন হয়েছে। বিবৃতিতে বলা হয়, এ ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করে ২,০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

মধ্যপ্রাচ্যে একমাত্র ইহুদিবাদী ইসরাইলের কাছে পরমাণু অস্ত্র রয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ইহুদিবাদী ইসরাইলের কাছে ‘অপ্রচলিত অস্ত্র’ রয়েছে বলে ঘোষণা করেছিলেন। কিন্তু তেল আবিব এ খবরের সত্যতা স্বীকার বা অস্বীকার না করার নীতি গ্রহণ করেছে। ইহুদিবাদী ইসরাইলের কাছে ২০০ থেকে ৪০০টি পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয়।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘মধ্য ইসরায়েলের এক সামরিক ঘাঁটি থেকে একটি রকেট পরিচালনা পদ্ধতির পরীক্ষা করেছে প্রতিরক্ষা সংস্থা।’ তবে এর ধরন ও প্রকৃতি সম্পর্কে জানাতে অস্বীকৃতি জানিয়েছে ওই সংস্থা। এজন্য ধারণা করা হচ্ছে, এটা হবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। তবে ওই পরীক্ষার সমালোচনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ‘আজ (শুক্রবার) ইরানকে লক্ষ্য করে একটি পরমাণু বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইসরাইল।’

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরায়েলের কাছে পরমাণু অস্ত্র রয়েছে। তবে এসব খবরের সত্যতা স্বীকার করে না বা অস্বীকারও করে না তেল আবিব। ধারণা করা হয়, তাদের কাছে ২০০ থেকে ৪০০টি পরমাণু অস্ত্র থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ