Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২৮ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, ০২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সালমা-শান্তদের সামনে সোনালী সুযোগ

অপরাজিত থেকেই ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ এএম

এসএ গেমসে জয়ের ধারা অব্যহত রাখল বাংলাদেশ। স্বাগতিক নেপালকে ৪৪ রানে হারিয়ে অপরাজিত থেকে আসরের ফাইনালে উঠলো লাল-সবুজের প্রতিনিধিরা। ত্রিভূবন বিশ্ববিদ্যালয় ক্রিকেট গ্রাউন্ডে গতকাল টসে জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় নেপাল। ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় সৌম্যরা। ৫৯ রানে ৪ টপ অর্ডার সাজঘরে ফিরলে কিছুটা ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। কিন্তু নাজমুল শান্ত এবং আফিফ হোসেনের ব্যাটিং নৈপুণ্যে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। নেপালের সামনে দাঁড় করিয়ে দেয় ১৫৬ রানের লক্ষ্য। ২৮ বলে ৫২ রান করে আফিফ ফিরলেও উইকেট আগলে বসে থাকেন শান্ত। ৬০ বলে ৭৫ রান করে অপরাজিত থাকেন তিনি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৫৫ রান। নেপালের হয়ে তিন উইকেট নেন পরশ খাদকা।

জবাবে ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। ৭ রানে স্বাগতিক শিবিরে প্রথম আঘাত হানেন তানভীর ইসলাম। এরপর নিয়মিত উইকেট পতন এবং বাংলাদেশি বোলারদের কিপটে বোলিংয়ে নেপালের ইনিংস থামে ৯ উইকেটে ১১১ রানে। ফলে ৪৪ রানের সহজ জয় দিয়ে ফাইনালে পৌঁছে যায় বাংলাদেশ। এর আগে মালদ্বীপের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১০৯ রানের বিশাল জয় পেয়েছিল বাংলাদেশ। আর দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে বড় জয় পায় সৌম্য-শান্তরা।

বাংলাদেশের মতো এক ম্যাচ হাতে রেখে ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা অন‚র্ধ্ব-২৩ দলও। আজ লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে একে অপরকে মোকাবিলা করবে এই দুটি দল। আর আগামীকাল সোনার পদক জয়ের ম‚ল লড়াইয়ে নামবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। তবে তার আগেই স্বর্ণালী সুখবর দেবার সম্ভাবনা আছে সালমা খাতুনদের। গেমসে মেয়েদের ক্রিকেটের ফাইনালেও যে আজ বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। গত শুক্রবার স্বাগতিক নেপালকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে লঙ্কানরা। তার আগে গতকাল সন্ধ্যায় ব্রোঞ্জের লড়াইয়ে মালদ্বীপকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে স্বাগতিক নেপাল।

বাংলাদেশ : ২০ ওভারে ১৫৫/৬ (নাঈম শেখ ৬, সৌম্য ৬, শান্ত ৭৫*, ইয়াসির ১৪, আফিফ ৫২, মেহেদি ০*; কারান ০/৩০, খাড়কা ৩/১৫, সারাফ ০/৩২, বোহারা ১/৩০, ভারি ০/১৫, আইরি ২/৩১)। নেপাল : ২০ ওভারে ১১১/৯ (খাড়কা ৯, মাল্লা ৪৩, আইরি ১৬, পাউদেল ৮, বোহারা ১৩*, রাজবংশী ৫*; হাসান ০/১৯, সুমন ২/২১, তানভীর ২/২০, সৌম্য ২/২০, মেহেদি ২/৩০)।
ফল : বাংলাদেশ ৪৪ রানে জয়ী। ম্যাচসেরা : নাজমুল হোসেন শান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ