Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

ফিলিস্তিন-ইসরাইল দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে সমর্থন পুনর্ব্যক্ত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ এএম

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে নতুন একটি প্রস্তাব পাশ করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। গত শুক্রবার পাশ হওয়া প্রস্তাবে দখলকৃত পশ্চিমতীরে বসতি স¤প্রসারণে ইসরাইলকে সতর্ক করা হয়েছে। ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল। তবে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবে প্রতিনিধি পরিষদ নতুন প্রস্তাব অনুমোদন করেছে।
১৯৭৮ সাল থেকে পশ্চিম তীরে দখলকৃত ভ‚মিতে ইসরাইলি বসতি স্থাপন করে আসছিল যুক্তরাষ্ট্র। তবে গত মাসে ওই নীতির বদল ঘটায় ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ১৮ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক ঘোষণায় জানান, এসব বসতিকে অবৈধ বলে বিবেচনা করবে না তার দেশ। তবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ট্রাম্প প্রশাসনের ওই নীতিকে সমর্থন করে না।
শুক্রবার প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাশ হয় ইসরাইলবিরোধী নতুন প্রস্তাব। বৃহস্পতিবার ওই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকার দুই দলের প্রেসিডেন্টরা এবং ইসরাইলি প্রধানমন্ত্রীরা দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করেছেন, যাতে করে একটি গণতান্ত্রিক ফিলিস্তিনি রাষ্ট্র শান্তিপ‚র্ণ ও গঠনমূলকভাবে একটি গণতান্ত্রিক ইসরাইলি রাষ্ট্রের পাশাপাশি অবস্থানের কথা বলা হয়। মধ্যপ্রাচ্যের শান্তি আলোচনা দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান নিয়ে কথা বলেছে বিরোধিতা করেছে বসতি স¤প্রসারণের। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কোনও প্রস্তাব দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের কথা বলতে ব্যর্থ হলে তা সংঘাত নিরসনের চেষ্টা শেষ করে দেবে। সূত্র : আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ