Inqilab Logo

ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

মার্কিন কংগ্রেসে ফিলিস্তিন ইস্যুতে ইসরাইলবিরোধী প্রস্তাব পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১১:২৪ এএম

ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের মাধ্যমে শুক্রবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ নতুন একটি প্রস্তাব পাস করেছে। এই প্রস্তাবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ব্যাপারে ইসরাইলকে সতর্ক করা হয়েছে। প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরাইলবিরোধী নতুন এই প্রস্তাব। ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবেই প্রতিনিধি পরিষদ নতুন এই প্রস্তাব পাস করেছে। যদিও ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল।

এই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইসরাইলের নেতারা দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন। উদ্দেশ্য একটি গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। আর সে সাথে গড়ে তোলা একটি গণতান্ত্রিক ইসরাইল রাষ্ট্র।

এ সময় তিনি আরো জানান, ইসরাইল যাতে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ করতে না পারে সে ব্যাপারে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বেশ সচেষ্ট। নতুন প্রস্তাবে এ বিষয়টিও উল্লেখ করা হয়েছে। আলজাজিরা।



 

Show all comments
  • রুবেল আহমদ ৮ ডিসেম্বর, ২০১৯, ৪:১২ পিএম says : 0
    ইসরাইল আর যুক্তরাষ্ট্র; মুদ্রার এপিট আর ওপিট
    Total Reply(0) Reply
  • লাভলু ৮ ডিসেম্বর, ২০১৯, ৪:১৩ পিএম says : 0
    মার্কিনরা এমনটা করবে । এটাই স্বাভাবিক নয় কি ?
    Total Reply(0) Reply
  • সাঈদ ১১ ডিসেম্বর, ২০১৯, ৬:২০ পিএম says : 0
    আসলে গনতন্ত্র হলো একটা ফালতু আইটেম। ক্ষমতা রাষ্ট্র বা বক্তি যাদের বেশি তারাই জয়ী হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন