Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

‘খুবই গুরুত্বপূর্ণ পরীক্ষা’ চালিয়েছে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ১১:৪৩ এএম

কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা’ চালানো হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া। এই পরীক্ষার ফল উত্তর কোরিয়ার কৌশলগত অবস্থানের মান উন্নয়নে ব্যবহার করা হবে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ। তবে এর বেশি তথ্য জানায়নি সংস্থাটি। উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ বন্ধ করার পরপরই এমন পরীক্ষা চালানোর খবর পাওয়া গেল।
এক বিবৃতিতে গতকাল শনিবার জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার দূত কিম সং বলেন, ‘এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ কোনো আলোচনার প্রয়োজন আমাদের নেই। পারমাণবিক অস্ত্র ইস্যুতেও আর কোনো আলোচনা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন উত্তর কোরীয় প্রতিনিধি।
বিশ্লেষকদের ধারণা, এটি স্যাটেলাইট উৎক্ষেপণে কোনো গুরুত্বপূর্ণ যন্ত্রের পরীক্ষা অথবা আন্তঃমহাদেশীয় কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা হতে পারে।
অন্যদিকে, মার্কিন কর্মকর্তারা বলছেন, যে ধরনের উৎক্ষেপণ কেন্দ্রের কথা পিয়ংইয়ং বলছে, তা অনেক আগেই বন্ধের কথা ছিল। উত্তর কোরিয়া তার প্রতিশ্রুতি রাখেনি, এই পরীক্ষার খবর সেটাই প্রমাণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া

১৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ