Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ফুটবলে নেপালের কাছে হেরেও ব্রোঞ্জ বাংলাদেশের!

স্পোর্টস রিপোর্টার, নেপাল থেকে | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ৮:৪৯ পিএম

সাউথ এশিয়ান (এসএ) গেমস পুরুষ ফুটবলে একেবারেই যাচ্ছেতাই বাংলাদেশ। প্রথম ম্যাচে ভুটানের কাছে ১-০ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র করে তারা। একমাত্র শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও লিগ পর্বের শেষ ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে নাকানী চুবানী খেয়েই কুপোকাত লাল-সবুজরা। রোববার কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ডু অর ডাই ম্যাচে স্বাগকিদের বিপক্ষে ১-০ গোলে হেরে স্বর্ণ জয়ের স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের। পুরো ম্যাচে দেখা গেছে লাল-সবুজ ফুটবলারদের ফিনিশিংয়ের অভাব। ফরোয়ার্ডদের ব্যর্থতার সঙ্গে অধিনায়ক জামাল ভূঁইয়ার লালকার্ড। সবকিছু মিলিয়ে নেপালের বিপক্ষে শুরু থেকেই পিছিযে ছিল বাংলাদেশ। তবে ভাগ্য ভালো আরো বড় ব্যবধানে হারতে হয়নি ব্রিটিশ কোচ জেমি ডে’র দলকে। ‘নেপালকে হারালেই ৪০ হাজার মার্কিন ডলার দেয়া হবে ফুটবলারদের’-জামাল ভূঁইয়াদের উজ্জীবিত করতে ম্যাচের আগে এমন ঘোষনা আসে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) থেকে। কিন্তু অর্থ পুরস্কারের ঘোষনাও উদ্দীপ্ত করতে পারেনি বাংলাদেশ দলের ফুটবলারদের। তাই তো নেপালের বিপক্ষে ডু অর ডাই ম্যাচে সেই অচেনা আনিসুর রহমান জিকো ও মোহাম্মদ ইব্রাহিমরা। নিন্মমুখী পারফরম্যান্স নিয়ে কি আর জেতা যায়!

ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল উপহার দেয় নেপাল। ফলে ১১ মিনিটে এগিয়ে যায় তারা। এসময় পাল্টা আক্রমণ থেকে দ্রুত গতিতে বল নিয়ে বক্সের মধ্যে প্রবেশ করা নেপালের অধিনায়ক সুজল শ্রেষ্ঠা ছোট পাস দেন সুনীল বালকে। বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে বোকা বানিয়ে সুনীল বল ঠেলে দেন জালে (১-০)। এরপর শত চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ। শেষ পর্যন্ত হারের গ্লানি নিয়েই মাঠ ছাড়ে তারা। নেপালের কাছে হারলেও ব্রোঞ্জ নিয়েই দেশে ফিরছেন জামাল ভূঁইয়ারা। ১০ পয়েন্ট নিয়ে নেপাল ও ৯ পয়েন্ট নিয়ে ভুটান ফাইনাল নিশ্চিত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএ গেমস

১ জানুয়ারি, ২০২০
১০ ডিসেম্বর, ২০১৯
৯ ডিসেম্বর, ২০১৯
৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন