Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীতের কাঁপুনি রংপুর বিভাগে

তেঁতুলিয়ায় তাপমাত্রা ৮ ডিগ্রি

শফিউল আলম | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

পৌষ মাস অর্থাৎ বাংলা পঞ্জিকার হিসাবে ‹শীতকাল› আসতে আরও এক সপ্তাহ বাকি। কিন্তু এর আগেই লেপ-কম্বল ও গরম পোশাক গায়ে জড়াতে হচ্ছে দেশের উত্তরাঞ্চলের বাসিন্দাদের। অগ্রহায়ণ শেষ না হতেই হালকা শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে রংপুর বিভাগজুড়ে।
গতকাল (রোববার) সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় পারদ নেমে যায় ৮ ডিগ্রি সেলসিয়াসে। তাছাড়া রংপুর বিভাগের বিভিন্ন এলাকায় রাতের তাপমাত্রা ছিল দিনাজপুরে ১১.৪, সৈয়দপুরে ১২.৫, ডিমলায় ১১.৫, চট্টগ্রামের সীতাকুন্ডে ১৪.২, বদলগাছীতে ১৪.১, শ্রীমঙ্গলে ১৫ ডিগ্রি সে.।
আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও কমতে পারে এমনটি জানা গেছে আবহাওয়া পূর্বাভাসে। শীতের মাত্রা বৃদ্ধির সাথে প্রায় সারাদেশে মাঝরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজার, মংলা ও যশোরে ৩০ ডিগ্রি সে.।
এ সপ্তাহে উত্তরাঞ্চলসহ বিভিন্ন স্থানে তাপমাত্রা আরও হ্রাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। হিমালয়, কাঞ্চনজঙ্ঘা পর্বতমালা এবং সুদূর সাইবেরিয়া থেকে বইতে শুরু করেছে উত্তুরের কনকনে হিমেল হাওয়া।
তবে রাজধানী ঢাকাসহ দেশের মধ্যাঞ্চল, চট্টগ্রাম বিভাগে শীতের অনুভ‚তি এখনও কম। উত্তরাঞ্চল বাদে অধিকাংশ জেলায় দিনের বেলায় ঘাম ঝরানো গরম, অথচ মাঝরাত থেকে সকাল পর্যন্ত ঠাÐা অনুভূত হচ্ছে। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৯.৫ এবং সর্বনিম্ন ১৮.৯ ডিগ্রি সে.। যা আগের ৩ দিনের চেয়ে বেশিই।
আবহাওয়ার এহেন স্বাভাবিক পরিবর্তনের বিশেষ করে কুয়াশার সাথে ধুলোবালির দূষণের কারণে সর্দি-কাশি, ভাইরাস জ্বরসহ বিভিন্ন ধরনের রোগব্যাধিতে ভুগছে মানুষ।
দৈশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ে হিমালয়-কাঞ্চনজঙ্ঘা থেকে নেমে আসা হিমেল হাওয়ায় তাপমাত্রার পারদ ক্রমশ কমতে শুরু করেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতের কাঁপুনি। গত ৪ দিন যাবৎ পঞ্চগড় জেলায় তাপমাত্রার পারদ নামছে। শনিবার ছিল ৯, আর গতকাল রোববার নেমে আসে ৮ ডিগ্রি সে.।
এদিকে আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও হ্রাসের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। চলতি ডিসেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল ও ঢাকাসহ মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ