Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী
শিরোনাম

মেসির রেকর্ডের রাতে উজ্জ্বল নেইমারও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:২০ এএম

রেকর্ড ভাঙা-গড়ার খেলায় আরেকবার ক্রিস্টেয়ানোকে ছাড়িয়ে গেলেন লিওনেল মেসি। লা লিগার সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ডটি নিজের অধিকারে নিলেন এই বার্সোলোনা ফরোয়ার্ড। স্পেনের শীর্ষ লিগে এতদিন সমান ৩৪টি করে হ্যাটট্রিক ছিল সময়ের সেরা দুই ফুটবলার মেসি-রোনালদোর। পরশু ক্যাম্প ন্যুতে ময়োর্কার বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক তুলে নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীকে ছাড়িয়ে গেলেন এই ফুটবল জাদুকর। স্প্যানিশ লিগে এখন মেসির হ্যাটট্রিক সংখ্যা দাঁড়ালো ৩৫। গত ৯ নভেম্বর সেল্টা ভিগোর বিপক্ষে ৪-১ ব্যবধানে জয়ে হ্যাটট্রিক করে রেকর্ডটিতে রোনালদোর পাশে বসেছিলেন এই আর্জেন্টাইন। এই নিয়ে ২০১৯ সালে লিগে মোট চারটি হ্যাটট্রিক করলেন তিনি। এক বছরে এতগুলো হ্যাটট্রিক সবশেষ মেসি করেছিলেন ২০১৪ সালে। ক’দিন আগেই ষষ্ঠবারের মতো ব্যাল ডি’অর জিতে রোনালদোকে টপকেছিলেন মেসি। এবার আবারও একধাপ এগিয়ে গেলেন ম্যারাডোনার এই উত্তরসূরী। লা লিগার ম্যাচে পরশু রাতে ৫-২ গোলে জিতেছে বার্সেলোনা। মায়োর্কার বিপক্ষে ঘরের মাঠে এ নিয়ে টানা তিন ম্যাচে পাঁচটি করে গোল করল তারা। মেসি ছাড়াও জালের দেখা পেলেন লুইস সুয়ারেস ও আতোয়ান গ্রিজমান। এই জয়ে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে বার্সেলোনা। দিনের আরেক ম্যাচে এস্পানিওলকে ২-০ গোলে হারিয়ে কিছু সময়ের জন্য শীর্ষে উঠা রিয়াল মাদ্রিদ নেমে গেছে দুই নম্বরে। স্পেনের সফলতম দলটি পিছিয়ে আছে গোল পার্থক্যে।

একসময় বার্সেলোনায় মেসির সতীর্থ ছিলেন নেইমার। বন্ধুর রেকর্ডের রাতে ফরাসি লিগ ওয়ানে উজ্জ্বল ছিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডও। লিগে মোপেলিয়ের বিপক্ষে শুরুতেই আত্মঘাতি গোলে পিছিয়ে পড়েছিল পিএসজি। আক্রমণের পর আক্রমণ করেও আসছিল না কাঙ্খিত গোল। ঠিক তখনই দলের ত্রানর্কা হিসেবে আবিভূত হলেন দলের সেরা তারকা নেইমার। ম্যাচের ৭৪তম মিনিটে পঁচিশ গজ দূর চমৎকার ফ্রি-কিকে সমতা ফেরান নেইমার নিজেই। লিগে চলতি মৌসুমে এটি ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ডের ষষ্ঠ গোল। এর দুই মিনিট পর নেইমারের অ্যাসিস্টে লক্ষ্য খুঁজে নেন এমবাপে। আরেকটি গোল করেন মাউরো ইকার্দি। লিগে ১৬ ম্যাচে ১৩ জয়ে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি। ৩১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে এক ম্যাচ বেশি খেলা মার্সেই।

এদিকে মেসি-নেইমারের জয়ের রাতে ইতালিয়ান সিরি আ’তে প্রথমবারের মতো হারের তেতো স্বাদ পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস। পর্তুগিজ ফরোয়ার্ডের গোলে এগিয়ে গিয়ে সম্ভাবনাও জাগিয়েছিল শুরুতে দারুণ খেলা দলটি। কিন্তু উজ্জীবিত লাৎসিওর বিপক্ষে পারেনি ছন্দ ধরে রাখতে। প্রতিপক্ষের মাঠে একই দিনে লিগের ম্যাচটি ৩-১ গোলে হেরেছে শেষ দিকে ১০ জনের দলে পরিণত হওয়া জুভেন্টাস। বিরতির ঠিক আগে সমতা টানেন লুইস ফেলিপে। আসরের প্রথম ১৪ ম্যাচে অপরাজিত থাকার পর হারের স্বাদ পেল মাওরিসিও সাররির দল। ১৫ ম্যাচে ১১ জয় ও তিন ড্রয়ে ৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে জুভেন্টাস।
ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুমের প্রথম ম্যানচেস্টার ডার্বিতে কাগজে-কলমে অনেকটা এগিয়ে থেকেও হার নিয়ে মাঠ ছেড়েছে ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলার দলকে তাদেরই মাঠে হারিয়ে লিগ টেবিলের পাঁচে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইতিহাদ স্টেডিয়ামে লিগে ২-১ গোলে জিতেছে উলে গুনার সুলশারের দল। শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে পড়ায় সিটির শিরোপা ধরে রাখার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেল।

আরেক ম্যাচে বোর্নমাউথের মাঠে ৩-০ গোলে জয় তুলে নিয়ে টানা ৩৩ ম্যাচে অপরাজিত লিভারপুল। টানা সপ্তম জয়ে শিরোপার পথে ১১ পয়েন্টে এগিয়ে গেল গতবারের রানার্সআপরা। ১৬ ম্যাচে ১৫ জয়ে লিভারপুলের পয়েন্ট ৪৬। এক ম্যাচ কম খেলা লেস্টার সিটি ৩৫ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। টানা পাঁচ হারে তালিকার ১৫ নম্বরে বোর্নমাউথ।

একই লিগে বার্নলিকে উড়িয়ে দিয়েছে টটেনহ্যাম হটস্পার। প্রিমিয়ার লিগে পরশু নিজেদের মাঠে হোসে মরিনহোর দল জিতেছে ৫-০ ব্যবধানে। দলের জয়ে জোড়া গোল করেছেন অধিনায়ক হ্যারি কেইন। একক প্রচেষ্টায় দারুণ এক গোল আসে সন হিয়ুং-মিনের পা থেকে। বাকি দুটি গোল করেছেন মুসা সিসোকো ও লুকাস মউরা। দলের ঘুরে দাঁড়ানোতে মুগ্ধ কোচ, ‘আমি চাই না একটা ম্যাচ হারার পর দলের সবাই বিষন্ন থাকুক। আপনাকে হারের পর প্রতিক্রিয়া দেখাতে হবে, তেতে থাকা জরুরি এবং আজ প্রথম মিনিট থেকেই সবাই বুঝতে পেরেছে যে আমরা তেতে আছি।’

বুন্দেসলিগায় বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাছে একই রাতে ২-১ গোলে হারে বায়ার্ন। লিগে এটি তাদের টানা দ্বিতীয় হার। আগের ম্যাচে ঘরের মাঠে বায়ার লেভারকুজেনের বিপক্ষে হেরেছিল একই ব্যবধানে। লিগে চলতি মৌসুমে চতুর্থ হারের তেতো স্বাদ পাওয়া বায়ার্ন ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে নেমে গেছে ছয় নম্বরে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২৫ ফেব্রুয়ারি, ২০২০
১৫ জানুয়ারি, ২০২০
২ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ