Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বুয়েটে ওয়াল্ড আরবান ক্যাম্পেইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ইউএন-হাবিট্যাট’র আওতাধীন ওয়াল্ড আরবান ক্যাম্পেইন (ডাবিøউইউসি)-এর সহযোগী সদস্য হিসেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নিজস্ব ক্যাম্পাসে টানা তৃতীয়বারের মত আয়োজন করলো ওয়াল্ড আরবান ক্যাম্পেইন। স্থাপত্য বিভাগ, বুয়েট এর আয়োজনে গতকাল ইউটিসি-বুয়েট ২০১৯ শীর্ষক অনুষ্ঠানটি বিভাগ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

এ বছর ইউ টি সি ২০১৯ এর প্রতিপাদ্য বিষয় ছিল ‘অ্যাপ্রোচ টু ইন্টার-স্কেলার রেসিলিয়েন্স-সেটলমেন্ট লিংকেজেস। এর প্রেক্ষিতে তিনটি বিষয়বস্তুর আলোকে আলোচনা অনুষ্ঠিত হয়, ‘হাউজিং ও সেটলমেন্ট’, ‘আরবান ডিজাইন ও ল্যান্ডস্কেপ’ এবং ‘এনভায়রনমেন্ট ও এনার্জি’। একই সঙ্গে গোলটেবিল বৈঠকের মাধ্যমেও গ্রাম থেকে নগর পর্যায়ে সমন্বিত পরিকল্পনাত রেসিলিয়েন্স সামর্থ্য তৈরির মাধ্যমে বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ইউএন-এসডিজি ২০৩০ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার সক্ষমতা অর্জনের বিষয়ে মতামত প্রদান করা হয়।

অনুষ্ঠানের আহবায়ক বুয়েটের স্থাপত্য বিভাগের প্রধান প্রফেসর ড. নাসরীন হোসেন সমাপনী অনুষ্ঠানে ইউ টি সি-বুয়েট ২০১৯ এর সারাংশ উপস্থাপন করেন। প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এছাড়াও ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, বাংলাদেশ ইন্সটিটিউট অফ প্ল্যানার্স (বিআইপি)-এর সাবেক প্রেসিডেন্ট ড. এ কে এম আবুল কালাম সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি এ এস এম আমিনুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ