Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আমেরিকার অন্তঃসারশূন্য হুমকিকে ভয় পায় না পিয়ংইয়ং : উ. কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৫ পিএম

উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত রবিবার এক বক্তব্যে বলেছিলেন, উত্তর কোরিয়া প্রতিশ্রæতি রক্ষা না করলে তাকে সবকিছু হারাতে হবে। এর প্রতিক্রিয়ায় গতকাল সোমবার উত্তর কোরিয়ার প্রধান আলোচক কিম ইয়ং চোল বলেন, আমেরিকার মোকাবিলা করার ক্ষেত্রে উত্তর কোরিয়ার হারানোর কিছু নেই। আমেরিকার এ ধরনের অন্তঃসারশূন্য হুমকিকে পিয়ংইয়ং ভয় পায় না।
আমেরিকার সঙ্গে এ পর্যন্ত উত্তর কোরিয়ার আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী কিম ইয়ং চোল কোরীয় উপদ্বীপ পরিস্থিতিতে আমেরিকার আচরণের তীব্র সমালোচনা করেন।
তিনি বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করতে ওয়শিংটনকে চলতি বছরের শেষ পর্যন্ত যে সময় দেওয়া হয়েছে তা আর নবায়ন করা হবে না। কিম ইয়ং চোল বলেন, ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়া সম্পর্কে তেমন কিছুই জানেন না।
গত ফেব্রæয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের হ্যানয় শীর্ষ বৈঠক ভেঙে যায়। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়। এরপর দুই কোরিয়ার সীমান্তে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ২০১৮ সালের জুন মাসে সিঙ্গাপুরে প্রথমবারের মতো সাক্ষাৎ করেন কিম ও ট্রাম্প। কিন্তু এসব সাক্ষাতে ছবি তোলা ছাড়ার দ্বিপক্ষীয় সমস্যার কোনো সমাধান হয়নি। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া

১৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ