Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সামোয়ায় হামের মহামারিতে মৃতের সংখ্যা ৭০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৩ পিএম

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র সামোয়ায় মহামারি আকারে হাম ছড়িয়ে পড়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০।এই মহামারি প্রতিরোধে জাতিসংঘ ২৬ লাখ মার্কিন ডলার জরুরি সহায়তা দিয়েছে।

গত সপ্তাহে ব্যাপক টিকাদান কার্যক্রম সত্ত্বেও সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় সরকারী হিসেবে আরো ১১২ জন এতে আক্রান্ত হয়েছে।এ ঘটনায় দেশটি গত দুইদিন থেকে অচল হয়ে রয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক আন্ডারসেক্রেটারি জেনারেল এবং জরুরি ত্রাণ সহায়তার সমন্বয়ক মার্ক লুকক বলেন, এই জরুরি সহায়তা দেয়া হয়েছে।

লুকক এক বিবৃতিতে বলেন, ‘সামোরার জনগণ এককভাবে এই মহামারির সঙ্গে লড়াই করতে পারবে না। আমাদেরকে এগিয়ে আসতে হবে এবং এই মহামারির প্রাদুর্ভাব প্রতিরোধে দ্রত পদক্ষেপ নিতে হবে।’

সামোরা সরকার বলেছে,দেশটির ২লাখ জনসংখ্যার ৯০ শতাংশকে হামের টিকা দেয়া হয়েছে।মধ্য অক্টোবরে যখন হাম ছড়ানো শুরু করে তখন টিকা গ্রহনকারী ছিল ৩০ শতাংশ ।টিকা গ্রহনের পরে এর কার্যকারিতা শুরু হতে সময় লাগে ১০ থেকে ১৪ দিন।

মোট হাম আক্রান্ত লোকের সংখ্যা ৪,৬৯৩ জন, তাদের মধ্যে গুরুতর অসুস্থ ১৬ শিশুসহ ২২৯ জন বর্তমানে হাসপাতালে রয়েছে।এদের মধ্যে ১৬ শিশু গুরুতর আহত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহামারী

২০ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন