Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

হেগে আন্তর্জাতিক আদালতে আসামীর কাঠগড়ায় দাঁড়াচ্ছেন মিয়ানমারের নেত্রী অং সাং সুচি

গাম্বিয়া গাম্বিয়া শ্লোগান রোহিঙ্গা ক্যাম্পে

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ২:৫৮ পিএম

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার রিরুদ্ধে গাম্বিয়া আন্তর্জাতিক বিচার আদালত হেগে মামলা দায়ের করেছে। আজ (১০ ডিসেম্বর) মঙ্গলবার আদালতে শুনানী শুরু হয়েছে। আর এই শুনানী চলবে ১২ ডিসেম্বর পর্য্যন্ত। এতে জাম্বিয়ার সমর্থনে আজ উখিয়া টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের গাম্বিয়া গাম্বিয়া শ্লোগান দিতে শুনাগেছে।

এই মামলায় গাম্বিয়াকে সহায়তা দেওয়ার ঘোষনা দিয়েছে কানাডা ও নেদারল্যান্ড। এক যৌথ বিবৃতিতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়েরকারী গাম্বিয়াকে সহায়তা দেয়ার ঘোষনা দেন কানাডা ও নেদারল্যান্ড।

গোড়া থেকে মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠী নির্মূলে গণহত্যার কথা অস্বীকার করে এলেও আজ হেগে আন্তর্জাতিক আদালতে আসামীর কাঠগড়ায় দাঁড়াতে যাচ্ছেন মিয়ানমারের নেত্রী অং সাং সুচি।

তার আগে ৭ জন নোবেল বিজয়ী এক বিবৃতিতে আদালতে প্রকাশ্যে গণহত্যার অভিযোগ স্বীকার করে নিতে সুচির প্রতি আহবান জানিয়েছেন বলে জানা গেছে । এই আদালতে সুচি তার দেশের সেনাবাহিনীর পক্ষ অবলম্বন করে আইনী লড়ায়ের জনয় গেছেন। এজন্য সারা বিশ্ব থেকে তাঁর দিকে বাঁকা চোখে তাকাচ্ছেন পর্যবেক্ষকরা।

হেগের আন্তর্জাতিক ক্রাইম আদালতে গাম্বিয়া রোহিঙ্গা গণহত্যার বিচারে মামলা দায়ের করায় জাম্বিয়ার সমর্থে রোহিঙ্গারা গাম্বিয়া গাম্বিয়া’ শ্লোগানে মুখর করে তোলে রোহিঙ্গা ক্যাম্প।

পশ্চিম আফ্রিকার এ দেশটি রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গত ১১ই নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মামলা করেন।
আজ এ ইস্যুতে আদালতে শুনানি হচ্ছে। এর প্রেক্ষিতে সকালে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে আইসিজে গণহত্যার বিচারের আগে ‘গাম্বিয়া, গাম্বিয়া, শ্লোগানে মুখর করে তোলেন রোহিঙ্গারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ