Inqilab Logo

ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভিসার মেয়াদ শেষ হলে মুসলিমদের জরিমানা ২০০ গুণ : ভারতের নতুন নিয়ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ৩:২০ পিএম

ভারতে অবস্থানকালে ভিসার মেয়াদ শেষ হলে মুসলিমদের হিন্দুদের চেয়ে দুইশো গুণ বেশি জরিমানা গুনতে হবে। ভারতের এমন পদক্ষেপকে ধর্মীয় বৈষম্য হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়।
নতুন নিয়ম অনুযায়ী, বাংলাদেশে সংখ্যাগরিষ্ঠ মুসলিম কোনো ব্যক্তি ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও যদি ভারতে অবস্থান করেন তবে তাকে একজন হিন্দু ব্যক্তির চেয়ে কমপক্ষে দুইশো গুণ বেশি জরিমানা দিতে হবে।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয় এই ঘটনাকে ধর্মের ভিত্তিতে বৈষম্য বলে বর্ণনা করেছে। কর্মকর্তারা বলছেন, আগামী দ্বিপাক্ষিক বৈঠকে তারা এই বিষয়টি তুলে ধরবেন।
দু'সপ্তাহ আগে বাংলাদেশি ক্রিকেটার সাইফ হাসান ভারতে নির্ধারিত সময়ের বেশি অবস্থান করায় তাকে জরিমানা গুনতে হয়। ভিসা শেষ হয়ে যাওয়ায় যথা ইচ্ছায় দেশে ফেরার সুযোগ পাননি সাইফ। ভারতে থাকতে হয়েছে বাড়তি দুদিন। দেশটির নতুন নিয়ম অনুযায়ী ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে বাড়তি থাকার জন্য জরিমানা গুনতে হয় ভিনদেশিদের। সাইফও গুনেছেন জরিমানা। শেষ পর্যন্ত ২১ হাজার ৬০০ রুপি জরিমানা দিয়ে ভারত থেকে ফিরেছেন সদ্যগত সিরিজে বাংলাদেশের টেস্ট স্কোয়াডে থাকা ব্যাটসম্যান। অতঃপর কলকাতায় বাংলাদেশ হাইকমিশনের হস্তক্ষেপে উক্ত ঝামেলা থেকে রেহাই পান।
এফআরআরও-এর ওয়েবসাইটে প্রকাশিত নতুন নীতিমালায় বলা হয়েছে যে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের সংখ্যালঘু হিন্দ্র সম্প্রদায়ের জন্য দুই বছরের বেশি সময় অবস্থান করলে ৫শ রুপি, ৯১ দিন থেকে দুই বছর অবস্থান করলে ২শ রুপি এবং ৯০ দিন অবস্থান করলে ১শ রুপি জরিমানা করা হবে।



 

Show all comments
  • Shahinur islam ১০ ডিসেম্বর, ২০১৯, ৩:২৫ পিএম says : 0
    Ora je ottacari hobe.eta ekti proman.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৯ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন