Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

সুযোগ পাবে না শুধু মুসলিমরা, বিলটি পাসের পর যা বললেন মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ৪:৪৩ পিএম

বিরোধী দলগুলোর আপত্তি ও উত্তরপূর্বে মুসলিমদের ব্যাপক বিক্ষোভের মুখেও বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধন বিল (ক্যাব) পাস করেছে ভারত। ম্যারাথন সাত ঘণ্টা বিতর্ক ও তুমুল হট্টগোলের মধ্যে সোমবার দিবাগত মধ্যরাতে বিতর্কিত এই আইন সংশোধন বিল ৩১১-৮০ ভোটের ব্যবধানে পাস হয়। বিল পাস হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেছেন।
টুইটে মোদী লোকসভার সব সংসদ সদস্যদের ধন্যবাদ জানিয়ে লিখেন- ‘মানুষকে আপন করে নেয়ার শতবর্ষ পুরো যে প্রথা আছে ভারতীয়দের, তা আরও একবার সামনে এলো।’ বিলে সমর্থন দেয়া সব দল, সংসদ সদস্য ও বিশেষত অমিত শাহকে বিশেষ ধন্যবাদ জানান মোদী।
বিলটি চূড়ান্ত রূপ নেয়ার আগে রাজ্যসভায় পাস হতে হবে। নতুন এ বিল চূড়ান্তভাবে পাস হলে ভারতে অবস্থানকারী বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মাবলম্বী সকল অভিবাসীরা ভারতের স্থায়ী নাগরিক হওয়ার অনুমোদন পাবে। এক্ষেত্রে শুধুমাত্র মুসলিমরা নাগরিক হওয়ার আবেদন করতে পারবে না।



 

Show all comments
  • Nannu chowhan ১১ ডিসেম্বর, ২০১৯, ৯:৪০ এএম says : 0
    Shvbo juger oshovbbo omanobik borbor bornobadi hingsrota ushkaia deowa o jatigoto biddesh srishti kari shongshod hoylo varot..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৫ জানুয়ারি, ২০২০
২৫ জানুয়ারি, ২০২০
২৪ জানুয়ারি, ২০২০
২৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন