Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

দেশের প্রথম ‘ইসলামিক ওয়ালেট’ নিয়ে এলো আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ৬:০৬ পিএম

মোবাইল ফোনের মাধ্যমে ডিজিটাল সেবা নিয়ে গ্রাহকের লেনদেনকে আরও সহজ করে তুলতে ডি-মানি বাংলাদেশ লিমিটেড এর সহযোগিতায় ‘ইসলামিক ওয়ালেট’ সেবা নিয়ে এলো আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। মোবাইল ফোনে শরীয়াহ্ ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে দেশে এটিই প্রথম সেবা। প্রতিদিনের লেনদেন, বিল পরিশোধ, একাউন্ট পরিচালনা থেকে শুরু করে সব ধরনের আর্থিক লেনদেনের সুবিধা দেবে ‘ইসলামিক ওয়ালেট’।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর লা মেরিডিয়েন হোটেলের গ্র্যান্ড বলরুমে ইসলামিক ওয়ালেট উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ব্যাংকের চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এ সময় ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড (আইএফএসবি) এর কাউন্সিলররা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, উপদেষ্টা এবং নির্বাহীরা, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালকরা, উপব্যবস্থাপনা পরিচালকরা, নির্বাহীরা, গ্রাহক ও মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও সিটিও সৈয়দ মাসুদুুল বারী এবং ইসলামিক ওয়ালেট-এর স্ট্র্যাটেজিক পার্টনার ডি মানি বাংলাদেশ লিমিটেড এর কো-ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর আরেফ আর বশির নতুন ওয়ালেটের পরিচিতি তুলে ধরেন।

সম্পূর্ণভাবে ইসলামিক শরীয়াহ্ নীতি অবলম্বন করে নতুন এই মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে গ্রাহক তার মোবাইল ফোনের মাধ্যমে নগদ টাকা উত্তোলন, জমা, ট্রান্সফার ইত্যাদি লেনদেন করতে পারবেন। এছাড়া খুব সহজেই মোবাইল ফোন থেকে বিদ্যুৎ, গ্যাস ও পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল (ইউটিলিটি বিল) পরিশোধ করা যাবে। ইসলামিক ওয়ালেট সার্ভিসের মাধ্যমে এয়ার টিকিটসহ বিভিন্ন পরিবহনের টিকেট কেনা, টিউশন ফি পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, কিউআর স্ক্যান পেমেন্ট, মোবাইল একাউন্ট রিচার্জ, ইন্স্যুরেন্স প্রিমিয়াম পেমেন্ট ইত্যাদি নানামূখী সেবা উপভোগ করা যাবে। ব্যাংক অ্যাকাউন্ট ইন্টিগ্রেশন ফিচার সংযুক্ত থাকায় গ্রাহক ইসলামিক ওয়ালেটের মাধ্যমে তার নিজস্ব ব্যাংক একাউন্ট এর সঙ্গে সরাসরি লেনদেনও করতে পারবেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিসের ক্ষেত্রে ট্রেডিশনাল ব্যাংকগুলোর চেয়ে ইসলামিক ব্যাংকগুলো অনেক পিছিয়ে। আল-আরাফাহ ব্যাংক ইসলামিক ওয়ালেট এনেছে, এটাকে আমরা স্বাগত জানাই। তবে ডিজিটাল ডিভাইসে অদৃশ্য কিছু ঝুঁকি রয়েছে। এটি মোকাবেলায় সবসময় সতর্ক থাকার আহ্বান জানান গভর্নর।

ব্যাংকের চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু ইসলামিক ওয়ালেট উদ্বোধন উপলক্ষে সকল গ্রাহক শুভানুধ্যায়ীদের ব্যাংকের পক্ষ থেকে শুভেচ্ছা জানান। ইসলামী অর্থনীতির ক্রমবির্তনের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, নতুন উদ্বোধন হওয়া এই ওয়ালেট সার্ভিস ইসলামী ব্যাংকিং ব্যবস্থার ক্রমোন্নতিতে একটি
মাইলফলক। নগদ অর্থ লেনদেনের ঝুঁকি হ্রাস করে ইসলামিক ওয়ালেট গ্রাহকের লেনদেনের নতুন দিগন্ত উন্মোচন করবে। দেশের প্রথম শরীয়াহ্ ভিত্তিক ওয়ালেট সার্ভিস উদ্বোধনে পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহযোগিতা প্রদানের জন্য তিনি ব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ এবং অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

বিজয়ের মাসে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরী মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করেন এবং অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য গভর্নরসহ অতিথিদের কৃতজ্ঞতা জানান। দেশের প্রথম মোবাইল ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস হিসেবে ইসলামিক ওয়ালেট-এর উদ্বোধনী দিনটিকে তিনি একটি অনন্য গৌরবের মুহূর্ত বলেও উল্লেখ করেন। ফরমান আর চৌধুরী বলেন, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ইতিমধ্যেই একটি প্রয়োজনীয় সেবা হিসেবে প্রমাণিত হয়েছে। ইসলামিক ওয়ালেট এই সেক্টরে একটি অনন্য সংযোজন। এর ফলে গ্রাহক সুদমুক্ত অর্থনীতিতে সংযুক্ত থেকেই অত্যাধুনিক সেবা গ্রহণ করতে পারবেন।

ইসলামিক ওয়ালেট উদ্বোধন উপলক্ষে ডি-মানি বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান অঞ্জন চৌধুরী দেশের প্রথম শরীয়াহ্ ভিত্তিক ডিজিটাল ওয়ালেট সেবা উদ্বোধন উপলক্ষে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডকে অভিনন্দন জানান। তিনি বলেন, সম্পূর্ণভাবে শরীয়াহ্ ভিত্তিক এই নতুন ওয়ালেটে আধুনিকতম প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। স্ট্র্যাটেজিক পার্টনার ডি-মানি এবং আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের সম্মিলিত প্রয়াসে ইসলামিক ওয়ালেট দেশের সকল স্তরের জনগনের অর্থনৈতিক অন্তর্ভূক্তি আরও সুনিশ্চিত করবে। ইসলামিক ওয়ালেট এর মাধ্যমে শহর-গ্রাম, ধনী-দরিদ্র নির্বিশেষে সব ধরনের গ্রাহক উপকৃত হবেন বলেও তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ