Inqilab Logo

ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রে শিশুদের জনপ্রিয় নামের তালিকায় শীর্ষ দশে ‘মুহাম্মদ’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ৬:৩৯ পিএম

এই প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুদের নাম রাখার ক্ষেত্রে জনপ্রিয়তার তালিকায় সেরা দশের মধ্যে চলে এসেছে ‘মোহাম্মদ’ নামটি। যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান মুসলমানদের মধ্যে এই নাম রাখার প্রবণতা দিন দিন বাড়ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে ২০১৮ সালে শিশুদের জন্য জনপ্রিয় নামের তালিকা প্রকাশ করেছে ‘বেবিসেন্টার’ সংস্থা। আর এতে প্রথম বারের মত শীর্ষ দশে স্থান করে নিয়েছে মুসলমানদের প্রিয় ‘মোহাম্মদ’ নামটি। এছাড়া মেয়ে শিশুদের নামের তালিকার শীর্ষ দশেও স্থান পেয়েছে আরেকটি ইসলামী নাম, আলিয়া। সংস্থাটি প্রতি বছরই দেশটিতে জন্ম নেয়া ছেলে ও মেয়ে নবজাতক শিশুদের নামের শীর্ষ একশো’র তালিকা প্রকাশ করে থাকে।

মোহাম্মদ নামটি প্রকাশিত এই বার্ষিক তালিকায় সব সময়ই শক্তিশালী অবস্থানে থাকলেও এবারই প্রথম শীর্ষ দশে স্থান করে নিলো। এর আগে ২০১৭ ও ২০১৮ সালে এ নামটি তালিকার ১৪তম স্থানে ছিল।

২০১৩ সালে প্রথমবারের মতো শীর্ষ ১০০ পছন্দের নামের মধ্যে স্থান করে নেয় মুহাম্মদ শব্দটি। সে সময় থেকে এ নামের জনপ্রিয়তা প্রতিবছরই বেড়েছে। চলতি বছর যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া ছেলে শিশুদের নামের তালিকায় জ্যাকসন নামকে টপকে প্রথম হয়েছে লিয়াম নামটি। এর আগে টানা ছয় বছর জ্যাকসন নামটি প্রথম হয়েছিল।

পিউ রিসার্চের তথ্য মতে, ২০৫০ সালের মধ্যে আমেরিকায় মুসলমানের সংখ্যা হবে ৮১ লাখ। যা দেশটির মোট জনসংখ্যার ২.১ শতাংশ। ২০১৩ সালে দেশটিতে মুসলমানের সংখ্যা ছিল প্রায় ৪০ লাখ।

বেবি সেন্টারের দেয়া তথ্য অনুযায়ী শীর্ষ ১০টি ছেলে শিশুদের নাম:

১. লিয়াম ২. জ্যাকসন ৩. নোয়াহ ৪. এইডেন ৫. গ্রেসন ৬. কেডেন ৭. লুকাস ৮. এলিজা ৯. অলিভার ১০. মোহাম্মদ।

মেয়ে শিশুদের নাম:

১. সোফিয়া ২. অলিভিয়া ৩. এমা ৪. আভা ৫. আরিয়া ৬. ইসাবেলা ৭. অ্যামেলিয়া ৮. মিয়া ৯. রাইলি ১০. আলিয়া। সূত্র: ইউএসএ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন