Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতিসংঘে লিখিত নালিশ

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার বিরোধী হাই নেগোসিয়েসন্স কমিটি-এইচএনসি দেশটিতে বিদ্রোহীদের বিরুদ্ধে রাশিয়ার অগ্নি ও গুচ্ছ বোমা ব্যবহারের ব্যাপারে তদন্তের আহ্বান জানিয়েছে। গত বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিক বান কি মুনের কাছে তারা লিখিতভাবে এ আহ্বান জানায়। সিরিয়ার বিদ্রোহীরা আসাদ সরকারের শাসনাবসান চেয়ে সশস্ত্র সংগ্রাম শুরুর পর গত বছর থেকে রাশিয়া সিরিয়ায় যুদ্ধবিমান মোতায়েন করেছে। পাঁচ বছর আগে গণতন্ত্রপন্থীদের ওপর বাশার সরকারের দমন অভিযানের পর থেকে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয় এবং আইএস জিহাদিরা সিরিয়া ও ইরাককে তাদের কব্জায় আনতে এই সুযোগটি গ্রহণ করে।
এইচএনসি’র সমন্বয়ক রিয়াদ হিজাব বান কি মুনের কাছে লেখেন, রাশিয়ার বিমান বাহিনী অগ্নি ও গুচ্ছ বোমাসহ বিভিন্ন ধরনের মারণাস্ত্র ব্যবহার করেছে। তিনি বলেন, এতে করে রাশিয়া সার্টেইন কনভেনশনাল উইপন্স কনভেনশন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করছে। হিজাব অভিযোগ করেন, রুশ বাহিনী আবাসিক এলাকায় যে বোমা পেতেছে, তা ক্ষুদ্রাকৃতির পারমাণবিক বোমা। এ ছাড়াও তিনি রাশিয়ার বিরুদ্ধে গুচ্ছ বোমা ব্যবহারেরও অভিযোগ আনেন। অগ্নি সংযোগকারী অস্ত্র মানুষকে পুড়িয়ে মারার জন্য এবং গুচ্ছ বোমার মাধ্যমে ব্যাপক এলাকাজুড়ে ধ্বংসযজ্ঞ চালানো যায়। এই উভয় ধরনের অস্ত্রই কনভেনশনে নিষিদ্ধ। জাতিসংঘে রুশ মিশন এ অভিযোগের ব্যাপারে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানায়নি। বান কি মুনে’র অফিস থেকেও তদন্তের অনুরোধের ব্যাপারে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, সিরিয়ার বিরোধীদের এই অভিযোগের ব্যাপারে ওয়াশিংটন এখনো নিশ্চিত নয়, তবে বিষয়টি গুরুত্ব সহকারে নেয়া হয়েছে। হিজাব আরও বলেন, রাশিয়া এবং আসাদ সরকারকে সন্ত্রাসী ও সাধারণ নাগরিকদের মধ্যে পার্থক্য বুঝতে হবে। যুক্তরাষ্ট্র গত সপ্তাহে সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর ওপর রুশ হামলার কড়া সমালোচনা করে বলেছিলো, রাশিয়া আক্রমণ বন্ধ করতে তাদের নিষেধ শোনেনি। ওই আক্রমণে আইএসের বিরুদ্ধে যুদ্ধরত অনেক সিরীয় যোদ্ধা হতাহত হয়েছে। সিরিয়ায় যুদ্ধরত মার্কিন নেতৃত্বাধীন জোটের সদস্য এক সিনিয়র ব্রিটিশ জেনারেল জানিয়েছিলেন, রাশিয়া তাদের সেনা ছাউনিতে গুচ্ছ বোমা হামলা চালিয়েছিলো। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘে লিখিত নালিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ