Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২৪ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

অমিত শাহের বক্তব্যে বিএনপির তীব্র প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের কল্পিত অভিযোগ তুলে ভারতের লোকসভায় সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দেয়া বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বিএনপি। গত সোমবার ভারতের লোকসভায় নাগরিকত্ব বিল পাসের সময়ে বিজেপি নেতা অমিত শাহ বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের অভিযোগ তুলে দেয়া বক্তব্যের আনুষ্ঠানিক প্রতিবাদ করলো দলটি।

গতকাল মঙ্গলবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেন, আপনারা শুনেছেন- সোমবার পার্লামেন্টে অমিত শাহ যে বক্তৃতা করেছেন সেখানে বিএনপির নাম করে কথা বলেছেন। যে বিএনপি সরকারের আমলে এখানে সংখ্যালঘুদের উপরে নির্যাতন হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা খুব জোর গলায় বলতে পারি- বিএনপি সরকারের আমলে এখানে সংখ্যালঘুদের স্বার্থ রক্ষা করা হয়েছে। তাদের ওপর নির্যাতন আওয়ামী সরকারের আমলে যতটা হয়েছে আর কখনো সেটা হয়নি।

ভারতের নাগরিকত্ব আইনের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ভারতে নতুন যে নাগরিকত্ব আইন করা হয়েছে সেই আইনের খুব পরিস্কার করে তারা বলছে, পার্লামেন্টে (লোকসভা) পর্যন্ত বলেছেন, বাংলাদেশ থেকে একদম এভাবে বলা হচ্ছে যে, মুসলিম স¤প্রদায়ের লোকেরা যাচ্ছে ভারতবর্ষে এবং তাদের অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করা হচ্ছে। পার্লামেন্টে (লোকসভা) যে আইন পাস করা হয়েছে সেই আইনের মধ্যে অমুসলিম যারা তাদেরকে নাগরিকত্ব দেয়া হবে ৫ বছর না কত বছর গ্যাপ দিয়ে। কিন্তু মুসলিম যারা আছেন তাদেরকে দেয়া হবে না।

রোহিঙ্গা সমস্যা প্রসঙ্গে তিনি বলেন, মিয়ানমার যারা এখানে রোহিঙ্গাদেরকে ঠেলে পাঠিয়ে দিয়েছে। তাদের বিরুদ্ধে আমাদের সরকারের পক্ষ থেকে মানবাধিকার লঙ্ঘনের কথা বলা হচ্ছে। মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘন, গণহত্যার বিষয়ে বাংলাদেশ সরকার সোচ্চার হয়ে এখন পর্যন্ত বিশ্ব সংস্থায় অথবা আন্তর্জাতিক আদালতে কোনো কথা বলছেন না। আন্তর্জাতিক আদালতে গাম্বিয়া মামলা করেছে, সেখানে বাংলাদেশ সরকারের সেখানে কোনো ভূমিকা নেই।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, আনিসুর রহমান তালুকদার খোকন, মহিলা দলের সুলতানা আহমেদ, শ্রমিক দলের আনোয়ার হোসেইন, তাঁতী দলের আবুল কালাম আজাদ প্রমূখ।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৮ জানুয়ারি, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ